পরীক্ষাশিক্ষা খবর

যেভাবে প্রাইভেটে এইচএসসি পরীক্ষা দেবেন

যেভাবে প্রাইভেটে এইচএসসি পরীক্ষা দেবেন।প্রাইভেট পরীক্ষার্থীদের ১৮ এপ্রিল থেকে ১০ মের মধ্যে কলেজের অধ্যক্ষ বরাবর আবেদন করতে হবে। ১০০ টাকা তালিকাভুক্তি ফি দিয়ে ১৮ এপ্রিল থেকে ২৫ মে পর্যন্ত প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। প্রাইভেট পরীক্ষার্থীরা শুধু মানবিক, ব্যবসায় শিক্ষা ও ইসলাম শিক্ষা শাখায় পরীক্ষা দিতে পারবে। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে (আইসিটি ছাড়া) সেসব বিষয়ে প্রাইভেটে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন না। প্রাইভেট পরীক্ষার্থীরা চতুর্থ বিষয় গ্রহণ করতে পারবেন না।

প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের নিয়মাবলী প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ঢাকা বোর্ডের ১৭টি কলেজ ও আবুধাবির একটি কলেজ থেকে প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। ২০১৮ সাল বা এর আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবেন। আর শুধু উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে বা তার আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা এ পরীক্ষায় প্রাইভেটে অংশ নিতে পারবে। প্রাইভেটে এইচএসসি পরীক্ষা দেয়ার নিয়মাবলী ও এসব তথ্য জানানো হয়েছে।

How to give HSC exam in private. Private examinees have to apply with the principal of the college between 18th April to 10th May. Students interested in participating in the private HSC examination from April 17 to May 25 will have to register online with a registration fee of Rs 100. Private candidates will be allowed to appear for the exams in Humanities, Business Education, and Islam only. Candidates will not be able to participate in private subjects for which there are practical examinations (without ICT). Private examinees will not be able to take the fourth subject.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group