এসএসসি প্রশ্ন ফাঁস রোধে অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে মুড়ে প্রশ্নপত্র পাঠানো হবে

আগামী ২রা ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় অংশ নেবে প্রায় ২১ লাখ পরীক্ষার্থী। গতবছর দশটি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন।

education

এই পরীক্ষা সুষ্ঠুভাবে নেওয়া এবং প্রশ্নপত্র ফাঁস রোধে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো। গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় দেশের দশটি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন।

শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

জানা যায়, এবার প্রশ্ন ফাঁস রোধে অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে মুড়ে প্রশ্নপত্র পাঠানো হবে। অভিযোগ থাকা অনেক পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। এছাড়া ট্রেজারির বাইরে কোথাও প্রশ্নপত্র না রাখা, ভাড়া বাড়িতে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের কেন্দ্র না রাখা ইত্যাদি। এসব সিদ্ধান্তের পাশাপাশি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করা। কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে তা মাত্র ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে ঠিক করে কেন্দ্রসচিবকে জানানোর মতো পুরনো সিদ্ধান্তগুলো কঠোরভাবে মানা হবে।

Related Content