বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শেষ হয়নি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শেষ হয়নি।২০২০-২০২১ সালের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত ও ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ফিস/অতিরিক্ত ভর্তি ফিস (প্রযোজ্য ক্ষেত্রে) এবং এসআইএফ পূরণ এর বিষয়ে করণীয় সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। গত বছরের ৫ নভেম্বর চবির ভর্তি পরীক্ষা শেষ হয়। এরপর মেধাতালিকা ও দফায় দফায় অপেক্ষমাণ তালিকা দিলেও সব আসন পূর্ণ হয়নি। এ অবস্থায় ২০২০-২০২১ সালে সকল ইউনিট ও উপ-ইউনিটে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত ও ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত সকল শিক্ষার্থীর অবগতির জন্য বিজ্ঞপ্তি প্রদান করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ সালের ভর্তি পরীক্ষার ৬ মাস পরও মনোনীত সকল শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম শেষ হয়নি। ফলে এখনো শুরু হয়নি পাঠদান। এদিকে, আগামী ১৬ মে থেকে ২৩ মের মধ্যে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে বলেছে ভর্তি কমিটি। এতে যদি তারা ব্যর্থ হলে তাদের ভর্তির প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে। আজ মঙ্গলবার চবির ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটির সমচিব এস. এম. আকবর হোছাইন স্বাক্ষরিত

শিক্ষার্থীদের জন্য দিকনির্দেশনা

১) ১ম, ২য় ও ৩য় পর্যায়ে সাধারণ আসনে চূড়ান্তভাবে ভর্তিকৃত এবং ১ম বার SIF পূরণকৃত যে সকল ছাত্র-ছাত্রীর ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম পর্যায়ে স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তন হয়েছে তাদেরকে নতুন মনোনয়নপ্রাপ্ত বিভাগ/ইনস্টিটিউটে যোগাযোগপূর্বক বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। এ সকল শিক্ষার্থীদের (মাইগ্রেশনের মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তনকৃত) আগামী ১৬ মে থেকে ২১ মের মধ্যে অনলাইনে ২য় বার SIF পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে।

২) সাধারণ আসনে ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম পর্যায়ে প্রাথমিকভাবে ভর্তিকৃত এবং চূড়ান্তভাবে নির্বাচিত সকল শিক্ষার্থীকে আগামী ১৬ মে ২০২২ তারিখ থেকে ২১ মে ২০২২ তারিখের মধ্যে অনলাইনে Student Information Form (SIF) পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে।

৩) ১ম পর্যায়ে কোটার আসনে চূড়ান্তভাবে ভর্তিকৃত এবং ১ম বার SIF পূরণকৃত যে সকল ছাত্র-ছাত্রীর পরবর্তীতে বিভিন্ন পর্যায়ে মাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তন হয়েছে তাদেরকে নতুন মনোনয়নপ্রাপ্ত বিভাগ/ ইনস্টিটিউটে যোগাযোগপূর্বক বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। এ সকল শিক্ষার্থীদের (মাইগ্রেশনের মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তনকৃত) আগামী ১৬ মে থেকে ২১ মের মধ্যে অনলাইনে ২য় বার SIF পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে।

৪) ১৫ ফেব্রুয়ারির পরে সকল কোটায় প্রাথমিকভাবে ভর্তিকৃত এবং চূড়ান্তভাবে নির্বাচিত সকল শিক্ষার্থীকে আগামী ১৬ মে থেকে ২১ মের মধ্যে অনলাইনে SIF পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে। ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের ঝওঋ পূরণের পর SIF ও ভর্তি ফি জমা দেয়ার ব্যাংক রশিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে স্ব স্ব শিক্ষার্থীর প্রোফাইল পেজ থেকে ডাউনলোড করে প্রিন্ট করতে হবে।

সাধারণ ও কোটার আসনে ১ম বার SIF পূরণকৃত ছাত্র/ছাত্রীদের মধ্যে যাদের পরবর্তী পর্যায়ে স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তন হয়নি তাদের ক্ষেত্রে ২য় বার SIF পূরণ ও উপরোক্ত কার্যক্রম প্রযোজ্য হবে না। এ সম্পর্কিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে এবং প্রয়োজনে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত হটলাইন ও হেল্প লাইন নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়াও প্রয়োজনে হেল্প ডেস্কে যোগাযোগ করা যাবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

The admission process to Chittagong University is not over. This information is given in a notification regarding admission fee / additional admission fee (if applicable) and fulfillment of SIF of the students who were finally selected for admission in the 1st year undergraduate (honors) class of 2020-2021. The chair’s admission test ended on November 5 last year. After that, the merit list and the waiting list were given in stages but not all the seats were filled. In this situation, a notification has been issued for the information of all the students who have been admitted in the 1st year undergraduate (honors) class in all the units and sub-units in 2020-2021 and have been finally selected for admission.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group