শিক্ষক নিয়োগ তথ্যশিক্ষা খবর

চতুর্থ গণবিজ্ঞপ্তি 2022 NTRCA শিক্ষক নিয়োগ

চতুর্থ গণবিজ্ঞপ্তি 2022 NTRCA Gono Biggobti বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শূন্য পদের তালিকা যাচাই-বাছাই শেষ হয়েছে। এখন যেকোনো সময় এই শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি জারি করতে পারে এনটিআরসিএ। এটি হবে চতুর্থ নিয়োগ বিজ্ঞপ্তি বা গণবিজ্ঞপ্তি। তবে এই নিয়োগের বিজ্ঞপ্তিটি শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষায় আছে। মন্ত্রণালয় অনুমোদন দিলেই যেকোনো সময়ে এর বিজ্ঞপ্তিটি জারি করবে এনটিআরসিএ।

এনটিআরসিএর বিজ্ঞপ্তি প্রকাশের পর আবেদন করার ক্ষেত্রে দুই দফায় টাকা নেওয়া হয়। একটি হচ্ছে সনদ পাওয়ার জন্য। এ জন্য আবেদনের শুরুতে ৩৫০ টাকা নেওয়া হয়। আরেকটি হচ্ছে পরীক্ষায় কৃতকার্য হয়ে সনদ পাওয়ার পর পছন্দের প্রতিষ্ঠানে আবেদন করার সময়। সে সময় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের জন্য ১০০ টাকা করে ফি নেওয়া হতো। চাকরিপ্রার্থী যত ইচ্ছা তত শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে পারতেন। কেউ ৫০টি প্রতিষ্ঠানে আবেদন করলে তাঁকে দিতে হতো পাঁচ হাজার টাকা।
তবে এবার এনটিআরসিএ সনদ পাওয়ার পর চাকরিপ্রার্থীদের পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের নিয়মে কিছুটা বদলের সুপারিশ করা হয়েছে। সে অনুযায়ী এবার একজন প্রার্থী সনদ পাওয়ার পর সর্বোচ্চ ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। আগের নিয়মে এ জন্য তাঁর খরচ হওয়ার কথা ছিল চার হাজার টাকা।

কিন্তু এবার তা কমিয়ে এক হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এখানেই শেষ নয়। আবেদনের নিচে লেখা থাকবে ‘পছন্দের ৪০টি প্রতিষ্ঠানে সুযোগ না পেলে মেধার ভিত্তিতে যদি অন্য কোনো প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পান, তাহলে যোগ দেবেন কি না?’ সেখানে প্রার্থী ‘হ্যাঁ’ বা ‘না’ বাছাই করতে পারবেন।

NTRCA চতুর্থ গণবিজ্ঞপ্তি 2022 Gono Biggobti

Read more ই-রিকুইজিশনের মাধ্যমে শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু করা হতে পারে। ই-রেজিস্ট্রেশনের ফল আশানরূপ হলে মধ্য জুন থেকে তথ্য সংগ্রহ শুরু করা হবে। সোমবার (১৬ মে) বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নির্বাহী কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে।

এনটিআরসিএ সচিব (উপসচিব) মো. ওবায়দুর রহমান বলেন, আমরা চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ শুরু করেছি। ই-রেজিস্ট্রেশনের মাধ্যমে প্রতিষ্ঠানগুলো তাদের তথ্য আপডেট করছে। এরপর ই-রিকুইজিশনের মাধ্যমে শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু করা হবে। মধ্য জুন থেকে শূন্য পদের সংগ্রহ শুরুর বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। ই-রেজিস্ট্রেশনের তথ্য পাওয়ার পর এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শূন্যপদের তথ্য দেয়ার পূর্বশর্ত হলো প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন করা। ই-রেজিস্ট্রেশন চাহিদা অনুযায়ী না হলে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ানো হবে। তখন ই-রিকুইজিশনের মাধ্যমে তথ্য সংগ্রহের সময় পিছিয়ে যাবে। ই-রেজিস্ট্রেশনের তথ্য পর্যালোচনার পরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চায় এনটিআরসিএ।আগামী ১৫ জুন থেকে ২০ জুনের মধ্যে ই-রিকুইজিশনের তথ্য সংগ্রহ শুরু করতে চায় এনটিআরসিএ। তবে এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তথ্য আপডেটের বিষয়টি পর্যালোচনা করবে কর্তৃপক্ষ। এনটিআরসিএ’র চাহিদা অনুযায়ী প্রতিষ্ঠানগুলো তথ্য আপডেট করলে মধ্য জুন থেকে শূন্য পদের তথ্য সংগ্রহ শুরুর চিন্তাভাবনা করছে এনটিআরসিএ।

Data collection will start from June of the fourth mass notification. In order to publish the fourth mass notification of recruitment of teachers in private educational institutions, data collection of vacant posts may be started through e-requisition next June. If the results of e-registration are as expected, data collection will start in mid-June. The issue was discussed at a meeting of the Executive Committee of the Private Teacher Registration and Certification Authority (NTRCA) on Monday (May 18).

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group