উপবৃত্তি নিউজশিক্ষা নিউজ

প্রাথমিক বৃত্তি পরীক্ষা: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা দিতে হবে

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা দিতে হবে। সমাপনী পরীক্ষা বন্ধ থাকলেও পৃথকভাবে শিক্ষার্থীদের এই পরীক্ষায় অংশ নিতে হবে। যদিও শুরুতে বৃত্তি পরীক্ষা হবে না বলে জানানো হয়েছিল।

জানা গেছে, চলতি বছর পঞ্চম শ্রেণি শেষ করা শিক্ষার্থীদের ‘প্রাথমিক বৃত্তি পরীক্ষা’ ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এর অংশ হিসেবে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে শিক্ষার্থীদের তথ্য চাওয়া হয়েছে। প্রতিটি বিদ্যালয় থেকে ১০ শতাংশ করে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বৃত্তি পরীক্ষা হবে বাংলা, ইংরেজি, বিজ্ঞান ও গণিত বিষয়ের ওপর। এক দিনে চার বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুই ঘণ্টায় শিক্ষার্থীদের ২০০ নম্বর উত্তর করতে হবে। পরীক্ষা হবে উপজেলা পর্যায়ে। বিদ্যালয়গুলো নিজেরই ১০ শতাংশ শিক্ষার্থী বাছাই করবে। তবে কোনো শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে না চাইলে তাকে জোর করা যাবে না।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর সাধারণ নির্দেশনা :

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর সাধারণ নির্দেশনা :

প্রাথমিকের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিকাশেও পাওয়া যাবে।প্রায় দেড় কোটি প্রাথমিক শিক্ষার্থীর উপবৃত্তি বিতরণের দায়িত্ব নির্দিষ্ট কোনো মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের হাতে আর থাকলো না। এখন থেকে অভিভাবকের বিকাশ, নগদ, রকেট ও উপায়সহ যেকোনো বৈধ ও সক্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের মাধ্যমে উপবৃত্তি বিতরণ করা যাবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এমন সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়নও শুরু করেছে। এ পদ্ধতিতে শিক্ষার্থীদের মা, বাবা ও বৈধ অভিভাবকরা তাদের পছন্দ অনুযায়ী নিজ নিজ সক্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট ব্যবহার করে টাকা তুলতে পারবেন।

উপবৃত্তি কর্মপরিকল্পনা ও বাজেট প্রাক্কলন অনুসারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট ও অডিট অনুবিভাগ অধিদপ্তরের রাজস্ব বাজেটের নির্ধারিত কোডে টাকা বরাদ্দ করবে। অধিদপ্তর ত্রৈমাসিক চাহিদা মতো কিস্তিভিত্তিক টাকা অবমুক্ত করবে। অর্থ বিভাগ থেকে সময় সময়ে জারি করা জিটুপি পেমেন্ট পদ্ধতি অনুসারে উপবৃত্তির টাকা বিতরণ করা হবে। জিটুপি পেমেন্ট পদ্ধতির সঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সমন্বিত ডিজিটাল পদ্ধতির সমন্বয় সাধন করা হবে।

সশরীরে সাধারণ ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি বিতরণে দুর্নীতি ও দীর্ঘসূত্রিতা থেকে মুক্তি পেতে ২০১৬ সালে সরকার মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে উপবৃত্তি বিতরণের সিদ্ধান্ত নেয়। শুরুতে দায়িত্ব পায় শিওরক্যাশ। কিন্তু, প্রান্তিক শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে উপবৃত্তির টাকা পৌছাতে চরম ব্যর্থতা ও সরকারি অর্থ লুটপাটের অভিযোগে শিওরক্যাশকে বাদ দেয়া হয়। দায়িত্ব দেয়া হয় নগদ-কে। কিন্তু, কাঙ্খিত ফল না পাওয়ায় সরকার বিষয়টি উন্মুক্ত করার সিদ্ধান্ত নেয়।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি এ কার্যক্রমের আওতাভুক্ত হবে। শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ ও পোশাক-পরিচ্ছদ কেনা উপবৃত্তি কার্যক্রমের আওতাভুক্ত হবে। প্রাক-প্রাথমিকে শিক্ষার্থীর বয়স চার বছর এবং প্রতিমাসে ৮৫ শতাংশ উপস্থিতি থাকলে উপবৃত্তির জন্য যোগ্য হবেন। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদেরও ৮৫ শতাংশ উপস্থিতি নিশ্চিত করতে হবে উপবৃত্তি পেতে। আর তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ৮৫ শতাংশ উপস্থিতি এবং বার্ষিক পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর থাকতে হবে।

প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি রাজস্ব ব্যবস্থাপনায় দেয়া হবে। নিয়ম অনুযায়ী, উপবৃত্তির টাকা পেতে স্কুলে শিক্ষার্থীদের ৮৫ শতাংশ উপস্থিতি নিশ্চিত করতে হবে। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা ৮৫ শতাংশ উপস্থিতির সঙ্গে বার্ষিক পরীক্ষায় ৪০ শতাংশের বেশি নম্বর পেলে উপবৃত্তির যোগ্য বিবেচিত হবেন। এসব বিধান যুক্ত করে প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম নির্দেশিকা-২০২১ অনুমোদন দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। নির্দেশিকার কপি মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে।

The stipend money for primary students will also be available for development. The responsibility of distributing stipends to about one and a half crore primary students was no longer in the hands of any specific mobile financial service. From now on, stipends can be distributed through any valid and active mobile banking account including Parent Development, Cash, Rocket, and Way. The Ministry of Primary and Mass Education has also started implementing such a decision. In this way, students’ mothers, fathers, and legal guardians can withdraw money using their respective active mobile banking accounts as per their choice.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group