শিক্ষক নিয়োগ তথ্য

১৭তম নিবন্ধন প্রিলি পরীক্ষায় পাস মার্ক কত?

১৭তম নিবন্ধন প্রিলি পরীক্ষা হবে ১০০ নম্বরের। প্রতিটি বিষয়ের উপর ২৫ নম্বর করে বরাদ্দ।১৭তম নিবন্ধন প্রিলি পরীক্ষায় পাস মার্ক কত? এনটিআরসিএর নিয়ম অনুযায়ী পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর পেলেই প্রার্থীকে পাস হিসেবে বিবেচনা করা হয়। বিগত বছরগুলোতেও ৪০ শতাংশ নম্বরধারীদের পাস ধরা হয়েছে।

ধরা যাক, আপনি ইংরেজিতে দুর্বল। তাহলে আপনি ইংরেজি অংশ বাদ রেখেই পড়া শুরু করুন। তাহলে অন্য তিনটি বিষয় মিলিয়ে ৭৫ নম্বর বাকি থাকে। টেনশন করার কিছু নেই। কেননা নিবন্ধন পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ। ইংরেজি সাহিত্য অংশ বাদ দিয়ে পড়ুন।নিবন্ধন পরীক্ষায় সাধারণত বাংলা ও ইংরেজি গ্রামার থেকেই বেশি প্রশ্ন হয়। এবার সাধারণ জ্ঞান পড়ুন। মনে রাখবেন ৭৫ নম্বরের মধ্যে আপনাকে ৪০ নম্বর পেলেই হবে।

সাজেশন: বিগত সালের বিসিএস, নিবন্ধন ও প্রাইমারির প্রশ্ন থেকে ১৫-২৫ নম্বর কমন পাবেন। ফলে বিগত বছরের চাকরির প্রশ্নগুলো নিয়মিত সলভ করতে থাকুন। তবে বিসিএসের বিগত প্রশ্নের বাংলা সাহিত্য, ইংরেজি সাহিত্য ও মানসিক দক্ষতা বাদ দিয়ে পড়বেন।
আপনার আর দরকার ১৫-২০ নম্বর। হাতে সময় রয়েছে ৩০দিন। সিলেবাসের টপিক ধরে ধরে পড়ুন। প্রতিদিন রুটিন করে একটি সাজেশনধর্মী বই পড়ুন আশা করি প্রিলি নিয়ে আর কোন সমস্যা হবে না।

লিখেছেন মো. সাদিকুল ইসলাম (সাদিক),
প্রভাষক (ইংরেজি)।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group