শিক্ষা খবরশিক্ষা নিউজ

এমআরআই করাতে কত খরচ হয়/MRI করাতে কত টাকা লাগে

এমআরআই করাতে কত খরচ হয়/MRI করাতে কত টাকা লাগে। একটি এমআরআই পদ্ধতির খরচ কত? ভারতে একটি এমআরআই-এর জন্য সাধারণত 2000 থেকে 25,000 টাকা খরচ হয়। একটি এমআরআই স্ক্যানের খরচ 3000 টাকা থেকে 20,000 টাকার মধ্যে হয়। এই খরচ ডায়াগনস্টিক সেন্টারের সুবিধা, অবস্থান, চিকিৎসা বিশেষজ্ঞ, শরীরের যে অংশ স্ক্যান করা হবে ইত্যাদির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

MRI Test কি? MRI Test (এমআরআই পরীক্ষা) হলো একটি চিকিৎসা পদ্ধতি যা একটি বড় চুম্বক, রেডিও তরঙ্গ এবং একটি কম্পিউটার ব্যবহার করে শরীরের ভিতরের বিশদ চিত্র তৈরি করে। এটি সাধারণত টিউমার, সংক্রমণ এবং আঘাতের মতো বিস্তৃত অবস্থা এবং রোগ নির্ণয় এবং নিরীক্ষণ করতে ব্যবহৃত হয়।

MRI (এমআরআই) এর পূর্ণ অর্থ MRI (এমআরআই) মানে Magnetic Resonance Imaging (ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং)।

এমআরআই করাতে কত খরচ হয়/MRI করাতে কত টাকা লাগে
এমআরআই করাতে কত খরচ হয়/MRI করাতে কত টাকা লাগে

MRI Test কিভাবে কাজ করে?
এমআরআই পরীক্ষা শরীরের ভিতরের বিশদ চিত্র তৈরি করতে একটি বড় চুম্বক এবং রেডিও তরঙ্গ ব্যবহার করে। চুম্বক রোগীর শরীরের চারপাশে একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র তৈরি করে। যার ফলে শরীরের টিস্যুতে জলের অণুগুলি একটি নির্দিষ্ট উপায়ে সারিবদ্ধ হয়। যখন রেডিও তরঙ্গগুলি শরীরের মাধ্যমে পাঠানো হয়, তখন তারা এই সারিবদ্ধ অণুগুলিকে একটি সংকেত তৈরি করে। যা এমআরআই মেশিন দ্বারা তোলা হয়।

এই সংকেতটি তারপরে শরীরের অভ্যন্তরের বিশদ, 3D চিত্র তৈরি করতে ব্যবহৃত হয়। যা ডাক্তার এবং অন্যান্য চিকিৎসা পেশাদাররা বিভিন্ন চিকিৎসা অবস্থার নির্ণয় ও নিরীক্ষণ করতে সাহায্য করতে পারেন। পদ্ধতিটি নিরাপদ এবং ব্যথাহীন এবং বিকিরণ ব্যবহার জড়িত নয়।

বাংলাদেশে MRI করাতে কত খরচ হয়?
MRI করাতে বাংলাদেশে আনুমানিক ৬,০০০-১০,০০০ টাকা খরচ হয়। যদি অন্যান্য পরীক্ষা বা খরচ থাকে তাহলে মোট ৮,০০০-১৫,০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। তবে পরীক্ষার ধরণ, স্থান ও হাসপাতাল ভেদে কিছুটা কমবেশি হতে পারে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group