শিক্ষা নিউজ

ক্যান্সারের পরীক্ষামূলক ওষুধে শতভাগ সাফল্য অর্জন বিজ্ঞানীদের

ক্যান্সারের পরীক্ষামূলক ওষুধে শতভাগ সাফল্য অর্জন বিজ্ঞানীদের। অবশেষে সাফল্যের দেখা পেলেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। রেকটাল ক্যানসার (মলদ্বারের ক্যানসার) চিকিৎসায় ওষুধ আবিষ্কার করে এমনি সফলতা পেয়েছেন তারা। এর মাধ্যমে আরো এক ধাপ এগিয়ে গেল চিকিৎসা বিজ্ঞান।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, গবেষণাগারে তৈরি মলিকিউলস সমৃদ্ধ ডোসটারলিমাব নামের এক ওষুধ আবিষ্কার করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেন ক্যানসারে আক্রান্ত ১৮ জন রোগী।

প্রতিটা রোগীকে প্রায় ছয় মাস ধরে প্রতি তিন সপ্তাহ পরপর পরীক্ষামূলকভাবে এই ওষুধ সেবন করতে দেওয়া হয়। ট্রায়াল শেষে সবাইকে অবাক করে দিয়ে তাদের শরীর থেকে নির্মূল হয়ে গেছে ক্যান্সার। ওষুধটি প্রয়োগের পর তাদের কারো শরীরেই টিউমারের অস্তিত্ব ছিল না। ক্যান্সারের চিকিৎসায় ওষুধ প্রয়োগে শতভাগ সাফল্য এবারই প্রথম।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারের চিকিৎসক লুইস এ ডিয়াজ জে বলেন, ক্যানসারের চিকিৎসাসংক্রান্ত গবেষণায় এর আগে এমন অর্জন আর দেখা যায়নি। পরীক্ষামূলকভাবে ওষুধ প্রয়োগের ট্রায়ালে অংশ নেওয়া সব রোগীর ক্যানসার মুক্তির ঘটনা ইতিহাসে এটাই প্রথম।

শতভাগ সাফল্য পাওয়া গেলেও এই পরীক্ষা খুবই অল্পসংখ্যক মানুষের ওপর চালানো হয়েছে। তাই আরও বড় পরিসরে ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে হবে বলে জানিয়েছেন গবেষকরা।

কিন্তু ওষুধ প্রয়োগে ক্যান্সার নিরাময়ের খবরটি সাড়া ফেলেছে সারা বিশ্বে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার কোলন ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক অ্যালান পি ভেনোক বলেন, এটা সত্যি অসাধারণ যে ওষুধ প্রয়োগে প্রতিটা রোগী সুস্থ হয়ে ওঠেছে এবং কোনো রোগীই কোনোরকমের শারীরিক জটিলতার শিকার হননি। এটা অনেক বড় একটি অর্জন।

গবেষণার নিবন্ধটি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group