জাতীয় বিশ্ববিদ্যালয়পরীক্ষার ফরম পূরণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বি.এসসি (অনার্স) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি 2024 BSc (Hons) Exam Form Fill-up Notice

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বি.এসসি (অনার্স) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি 2024। বি.এসসি অনার্স ইন-এ্যাপারেল ম্যানুফ্যাকচার এন্ড টেকনোলজি (AMT),নীটওয়্যার ম্যানুফ্যাকচার এন্ড টেকনোলজি (KMT) এবং ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি (FDT) তৃতীয় বর্ষ, ৬ষ্ঠ সেমিস্টার পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তিঃ

এতদ্বারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত বি.এসসি অনার্স ইন-এ্যাপারেল ম্যানুফ্যাকচার এন্ড টেকনোলজি (AMT), নীটওয়্যার ম্যানুফ্যাকচার এন্ড টেকনোলজি (KMT) এবং ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি (FDT) পাঠদানকারী কলেজ / প্রতিষ্ঠান সমূহের অধ্যক্ষ / পরিচালক ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২০২২ সালের বি.এসসি অনার্স-ইন-এ্যাপারেল ম্যানুফ্যাকচার এন্ড টেকনোলজি (AMT), নীটওয়্যার ম্যানুফ্যাকচার এন্ড টেকনোলজি (KMT) এবং ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি (FDT) তৃতীয় বর্ষ, ৬ষ্ঠ সেমিস্টার পরীক্ষার আবেদন ফরম পূরণ নিম্নবর্ণিত তারিখ অনুযায়ী Online-এ সম্পন্ন করা হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে প্রকাশ করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বি.এসসি (অনার্স) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি 2024 BSc (Hons) Exam Form Fill-up Notice

উক্ত পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ইনকোর্স নম্বর, বিবরণী ফরম ও Pay Slip, সোনালী সেবাসহ সংশ্লিষ্ট আনুষাঙ্গিক কাগজপত্র শাখায় জমাদানের তারিখ, নিয়মাবলী ও শতাবলী নিম্নে প্রদত্ত হলো ঃ ক) পরীক্ষার্থী কর্তৃক অনলাইনে ফরম পূরণের আবেদন করার তারিখ ১৮/০৩/২০২৪ হতে ২৭/০৩/২০২৪ খ) শিক্ষার্থী কর্তৃক প্রিন্টকৃত ফরম কলেজে জমা দেয়ার শেষ তারিখ গ) শিক্ষার্থীর ডাটা নিশ্চয়ন করার তারিখ (কলেজ কর্তৃক) সোনালী সেবার মাধ্যমে টাকা জমার তারিখ (কলেজ কর্তৃক) B) Pay Slip ফি বিবরণী, শিক্ষার্থী বিবরণী ও অন্যান্য কাগজপত্র সংশিষ্ট শাখায় জমার তারিখ ২। পরীক্ষার ফি (পরীক্ষার্থী প্রতি) ঃ ক) নিয়মিত/অনিয়মিত/ মানোন্নয়ন পরীক্ষার্থী (প্রতিপত্র) ঃ ৫০০/- খ) ব্যবহারিক ও মৌখিক (প্রতিপত্র) গ) কেন্দ্র ফি ঘ) কেন্দ্র ফি (ব্যবহারিক) ঙ) বিশেষ অর্ন্তভূক্তি ফি ০১/০৪/২০২৪ পর্যন্ত ডাটা নিশ্চয়ন করা যাবে ০২/০৪/২০২৪ হতে ০৩/০৪/২০২৪ 08/08/2028 ঃ ৫০০/- (বিশ্ববিদ্যালয়ে জমা হবে) ঃ ৫০০/- (বিশ্ববিদ্যালয়ে জমা হবে না ) ঃ ৩০০/- (সংশ্লিষ্ট কলেজে জমা হবে) ঃ ৫০০/- প্রতি পরীক্ষার্থী (মানোন্নয়ন/ গ্রেড উন্নয়ন শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য) ৩। পরীক্ষায় যারা অংশগ্রহণ করতে পারবে পরীক্ষার নাম বি.এসসি অনার্স ইন- _AMT,KMT ও FDT তৃতীয় বর্ষ, ৬ষ্ঠ সেমিস্টার পরীক্ষা ২০২২ ৪। পরীক্ষা পদ্ধতি ও পাঠ্যসূচী : শিক্ষাবর্ষ নিয়মিত অনিয়মিত/মানোন্নয়ন ২০১৯-২০২০ ২০১৮-২০১৯ শর্তাবলী ১। উক্ত শিক্ষাবর্ষ ব্যতীত কোন পরীক্ষার্থী ফরম পূরণ করতে পারবে না।

২। ২০২১ সালের পরীক্ষায় ‘C’ গ্রেড ও ‘D’গ্রেড প্রাপ্ত পরীক্ষার্থীগণ এবছরই মানোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এবং একবারের বেশি মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে না। তবে অনুপস্থিত (NA)বা অকৃতকার্য (‘F’গ্রেড প্রাপ্ত) পরীক্ষার্থীরা সর্বোচ্চ ০২ বার মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীতAMT, KMTও FDT কোর্সের রেগুলেশন এবং পাঠ্যসূচী অনুযায়ী উপরিউক্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৫। অনলাইনে আবেদন ফরম পূরণ (শিক্ষার্থীদের জন্য) ঃ ক) আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd) form Fill-up এ গিয়ে Apply to online form Fill-up (For Student) লিংকে ক্লিক করে নিজের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ থাকবে। খ) প্রত্যেক শিক্ষার্থীদের সম্প্রতি তোলা ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা গাম দ্বারা আটকিয়ে দিতে হবে। গ) ফিসহ প্রিন্টকৃত আবেদন ফরমে দুইটি অংশ থাকবে।

উভয় অংশে অধ্যক্ষ স্বাক্ষর করার পর উপরের অংশ পরীক্ষার্থী সংরক্ষণ করবে এবং নিচের অংশটি আবেনদকারী স্বাক্ষর করে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে অবশ্যই জমা দিতে হবে। ঘ) যদি কোন বৈধ পরীক্ষার্থীর ডাটা সরবরাহ করা না হয়ে থাকে তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী নিজেই বা কলেজ কর্তৃপক্ষ উল্লেখিত তারিখের মধ্যে সরাসরি জানাতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group