শিক্ষা খবরশিক্ষা নিউজ

হাই স্কুল ক্লাস রুটিন ২০২২

স্কুল ও কলেজের ক্লাস রুটিন ২০২২। ষষ্ঠ থেকে দশম শ্রেণির (মাধ্যমিক) শিক্ষার্থীদের দিনে সাতটি করে ক্লাস (পিরিয়ড) করতে হবে। এ ছাড়া বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্ণ দিবস ক্লাস হবে।

আজ বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক আদেশে পরিমার্জিত এই সময়সূচির কথা জানানো হয়েছে।

মাউশির আদেশে বলা হয়েছে, রোববার থেকে বৃহস্পতিবার ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩৫টি ক্লাস (পিরিয়ড) পরিচালিত হবে। এক পালায় (শিফট) শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের মোট ব্যাপ্তি হবে দিনে ৬ ঘণ্টা ১০ মিনিট। এর মধ্যে সমাবেশের জন্য ১৫ মিনিট এবং বিরতির জন্য ৩০ মিনিটও অন্তর্ভুক্ত থাকবে। তবে, দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে দিনে মোট ব্যাপ্তি হবে ৫ ঘণ্টা ৫ মিনিট। এর মধ্যে ১৫ মিনিট সমাবেশের জন্য এবং ২০ মিনিট বিরতির জন্য থাকবে। এত দিন দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে একেক পালার কর্মঘণ্টা ছিল ৫ ঘণ্টা ৩৫ মিনিট।

প্রথম পালা সকাল সাতটায় শুরু হয়ে শেষ হবে ১২টা ৫ মিনিটে। আর দ্বিতীয় পালা ১২টা ২০ মিনিটে শুরু হয়ে ৫টা ২৫ মিনিটে শেষ হবে।

স্কুল ও কলেজের ক্লাস রুটিন ২০২২

Read more-হাইস্কুল ও কলেজে ক্লাস চলবে ২০ এপ্রিল পর্যন্ত।আগামী ২০ এপ্রিল পর্যন্ত হাইস্কুল-কলেজে ক্লাস চলবে। রমজান মাসে শুক্র-শনিবার হাইস্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি থাকবে। রমজানে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত হাইস্কুল-কলেজে ক্লাস চালানোর নির্দেশ দেয়া হয়েছিলো। কিন্তু পরে ছুটি বাড়িয়ে ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস নেয়ার ঘোষণা আসলো। সোমবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এক শিফটের প্রতিষ্ঠান সকাল সাড়ে নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত ক্লাস নেবে। দুই শিফটের প্রতিষ্ঠান প্রভাতী শিফটে সকাল সাড়ে আটটা থেকে বেলা ১১টা ১০ মিনিট পর্যন্ত দিবা শিফটে সাড়ে ১১টা থেকে দুইটা ১০ মিনিট পর্যন্ত ক্লাস চলবে। দুই শিফটের জন্য প্রতি শিফটে প্রতিদিন চারটি ক্লাস ও এক শিফটের জন্য প্রতিদিন পাঁচটি ক্লাস অনুষ্ঠিত হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্ব স্ব রুটিন প্রণয়ন করবে।২০ এপ্রিল পর্যন্ত হাইস্কুল ও কলেজের ক্লাস চালানোর সিদ্ধান্ত হয়েছে। রমজান মাসে শুক্র-শনিবার হাইস্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি থাকবে। এর আগে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চালানোর নির্দেশনা দিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সে অনুসারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা আদেশে স্কুল-কলেজগুলোকে ২৬ এপ্রিল বা ২৪ রমজান পর্যন্ত ক্লাস চালানোর নির্দেশনা দেয়া হয়েছিলো।

High school and college classes will continue till April 20. High school-college classes will continue till April 20. In the month of Ramadan, Friday-Saturday will be a weekly holiday in high school-college. During Ramadan, classes were ordered to run in high school-college till April 26. But later the holiday was extended and the announcement was made to take classes till April 20. This information was given in a notification issued by the Secondary and Higher Education Department of the Ministry of Education on Monday (April 4).

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group