জাতীয় বিশ্ববিদ্যালয়ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আসন বাড়ছে না

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আসন বাড়ছে না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সালে অনার্স-ডিগ্রি কোর্সে আসন বাড়াতে চায়না কর্তৃপক্ষ। তবে আসন কমানোরও কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান। আসন সংখ্যা নিয়ে আমরা এখন ভাবছিনা। আসন যা আছে তা থাকবে। কমানো বা বাড়ানোর কোন পরিকল্পনা নেই। কমানোটা এই মুহুর্তে ভাবছিনা আর বাড়ানোর ব্যাপারেও খুব একটা আগ্রহ নেই। অনার্স এবং ডিগ্রিতে এর আগে কিছু আসন কমানো হয়েছে। কারণ যেই পরিমাণ আসন আছে সেই তুলনায় শিক্ষার্থী ভর্তি হয়না। তাই এবারও আসন বাড়ানোর চিন্তা করছিনা।

আর ডিগ্রিতে (পাস কোর্স) প্রথম বর্ষে ভর্তিযোগ্য আসন আছে ৪ লাখ ২১ হাজার ৯৯০টি। সারা দেশের ১ হাজার ৯৬৯টি কলেজে ডিগ্রি কোর্সে পড়ানো হয়। ২০২০-২০২১ সালে ভর্তি হয়েছেন ৩ লাখ ৮৪ হাজার ৭৮৬ শিক্ষার্থী। আসন না বাড়ালে এবারও সমসংখ্যক শিক্ষার্থী ভর্তি হতে পারবে। ২০২০-২১ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আসন শূণ্য রয়েছে প্রায় সাড়ে ৪১ হাজার। তৃতীয় রিলিজ স্লিপ প্রকাশ না করে এসব আসন শূণ্য রেখেই ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শেষ করে বিশ্ববিদ্যালয়। এতে করে অনার্স-ডিগ্রিতে ভর্তি হওয়ার সুযোগ পায়নি কয়েক হাজার শিক্ষার্থী। আশংকা করা হচ্ছে আসন না বাড়ালে এবারও অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহন থেকে বঞ্চিত হতে পারে।

আগামী জুন মাসের মধ্যেই ২০২১-২২ সালে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। আজকে সোমবার ভর্তি কমিটির মিটিং হবে। সেখানে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এরপর সবকিছু জানিয়ে দেওয়া হবে। তবে আশা করছি জুনের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে। তার আগেও শেষ হতে পারে বলে তিনি জানান। তবে এই সভাতে আসন নিয়ে আলোচনা হবেনা বলেও জানিয়েছেন উপাচার্য। জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) পড়ানো হয় ৮৮১টি কলেজে। এর মধ্যে সরকারি কলেজ ২৬৪টি এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ৬১৭টি। স্নাতক (সম্মান) শ্রেণীতে প্রথম বর্ষে ভর্তিযোগ্য মোট আসন আছে ৪ লাখ ৩৬ হাজার ২৮৫টি।

Seats at the National University are not increasing. Chinese authorities to increase seats in honors-degree courses at national universities in 2022-23. However, there is no plan to reduce the seats, said the university’s vice-chancellor. Mashiur Rahman. We are not thinking about the number of seats now. There will be whatever seats there are. There are no plans to reduce or increase it. I am not thinking of reducing it at the moment and there is not much interest in increasing it. Some seats have already been reduced in honors and degrees. Because students are not admitted as compared to the number of seats. So I am not thinking of increasing the seats again.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group