তথ্যপ্রযুক্তিশিক্ষা খবর

কম্পিউটারে স্ক্রিনে পাওয়ারপয়েন্টে দিয়ে ভিডিও করার পদ্ধতি

কম্পিউটারে স্ক্রিনে পাওয়ারপয়েন্টে দিয়ে ভিডিও করার পদ্ধতি।কম্পিউটার পর্দার ভিডিও ধারণের জন্য অনলাইনে বিভিন্ন সফটওয়্যার পাওয়া যায়। তৃতীয় পক্ষের তৈরি সফটওয়্যারের বদলে চাইলেই পাওয়ারপয়েন্টের স্ক্রিন রেকর্ড সুবিধা কাজে লাগিয়ে কম্পিউটার পর্দার ভিডিও ধারণ করা যায়। এমনকি মাইক্রোফোন কাজে লাগিয়ে ধারণ করা ভিডিওতে শব্দও যুক্ত করার সুযোগ মিলবে।

ভিডিও ধারণ শেষ হলে স্বয়ংক্রিয়ভাবে আবার পাওয়ারপয়েন্ট চালু হবে। এবার পাওয়ারপয়েন্ট থেকে কম্পিউটার পর্দার ধারণ করা ভিডিও ডাউনলোড করে নির্দিষ্ট ড্রাইভে সংরক্ষণ করতে হবে। এ জন্য ধারণ করা ভিডিওর ওপর মাউসের কার্সর রেখে ডান পাশে ক্লিক করতে হবে। এবার কনটেক্সট মেন্যু থেকে Save Media As নির্বাচন করে নির্দিষ্ট ড্রাইভ দেখিয়ে দিতে হবে।কম্পিউটার পর্দার যে অংশ ধারণ করতে চান, তা মাউসের কার্সর চেপে ধরে নির্ধারণ করে মেন্যু বারের Record অপশনে ক্লিক করলেই ধারণ শুরু হয়ে যাবে।

ধারণ করা অবস্থায় পর্দার ওপরে থাকা মেন্যু বার থেকে Pause বা Stop আইকনে ক্লিক করে ভিডিও ধারণ থামানো বা বন্ধ করা যাবে।কম্পিউটার পর্দার ভিডিও ধারণের জন্য পাওয়ারপয়েন্ট সফটওয়্যার চালুর পর New Section অপশন থেকে Blank Presentation-এ ক্লিক করতে হবে। নতুন স্লাইডসহ পাওয়ারপয়েন্ট উইন্ডো চালুর পর ওপরে থাকা Insert ট্যাবে ক্লিক করতে হবে। এবার রিবন মেন্যুর Media গ্রুপ থেকে Screen Recording আইকন নির্বাচন করলেই পাওয়ারপয়েন্ট সফটওয়্যারের বদলে কম্পিউটার পর্দার ওপরে ছোট মেন্যু বার দেখা যাবে। মেন্যু বারের একেবারে ডান পাশে থাকা Audio আইকন চেপে শব্দ ধারণ বা বন্ধ করা যাবে।

How to make a video with PowerPoint on a computer screen. Various software is available online for capturing video on a computer screen. Instead of third-party software, you can use PowerPoint’s screen recorder to capture videos on a computer screen. You will even have the opportunity to add words to the video captured using the microphone.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group