শিক্ষা খবরশিক্ষা নিউজ

ঈদের পর প্রাথমিকে পাইলটিং ক্লাস শুরু

ঈদের পর প্রাথমিকে পাইলটিং ক্লাস শুরু।প্রাথমিকের নতুন কারিকুলামের পাইলটিং শুরু হবে আসন্ন ঈদুল ফিতরের পর। নতুন কারিকুলামে প্রথম শ্রেণির পাইলটিং ক্লাস করাতে নতুন বই লেখা শুরু হয়েছে। ঈদের আগেই নতুন কারিকুলামের এ সব বইয়ের প্রথম চালান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের হাতে পাবে। বাকি বই পাইলটিংয়ের জন্য নির্বাচিত স্কুলে পাঠানো হবে। দেশের বিভিন্ন এলাকার নির্বাচিত ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন কারিকুলামের পাইলটিং ক্লাস করানো হবে। আগামী ডিসেম্বরের মধ্যে পাইলটিং ক্লাস শেষ করা হবে। ২০২৩ সাল থেকে এটি সব স্কুলে কার্যকর করা হবে।

মূলত মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তার সাথে এনসিটিবি’র মত-পার্থক্যের কারণেই মূলত প্রাথমিকের পাইলটিং পিছিয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, ঈদের দেশের বিভিন্ন এলাকার নির্বাচিত ৬৫টি প্রাথমিক বিদ্যালয়ে নতুন কারিকুলাম পাইলটিং ক্লাস শুরু করা হবে। আগামী ডিসেম্বরেই এটি কাজ শেষ হবে এবং ২০২৩ জানুয়ারিতেই নতুন কারিকুলামের পাঠক্রম বাস্তবায়ন করা হবে।

গত ২২ ফেব্রম্নয়ারি থেকে মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণির পাইলটিং শুরু হয়েছে। প্রাথমিকেরও একই সময়ে পাইলটিং শুরুর কথা ছিল। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাথে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ভুল বুঝাবুঝির কারণে পাইলটিংয়ের কাজ পিছিয়েছে বলে জানা গেছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১০০টি প্রাথমিক বিদ্যালয়ে পাইলটিংয়ের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময় প্রস্তাব পাঠিয়েছিল এনসিটিবি। কিন্তু তা অনুমোদন করেনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Piloting classes start in primary after Eid. Piloting of the new curriculum for primary will start after the upcoming Eid-ul-Fitr. New books have started to be written for the first-class piloting class in the new curriculum. The first consignment of these books of the new curriculum will be received by the Department of Primary Education before Eid. The rest of the books will be sent to selected schools for piloting. Piloting classes of the new curriculum will be conducted in selected 75 government primary schools in different parts of the country. The piloting class will be completed by next December. It will be implemented in all schools from 2023.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group