তথ্যপ্রযুক্তিশিক্ষা খবর

ইউটিউবে সাবস্ক্রাইবার বাড়ানোর উপায়

ইউটিউবে সাবস্ক্রাইবার বাড়ানোর উপায়।ইউটিউবে কীভাবে সাবস্ক্রাইবার বাড়ানো যায়—সে বিষয়ে জানতে আমরা অনেকেই আগ্রহী। কারণ, ভিউ ও সাবস্ক্রাইবার ছাড়া ভিডিও আপলোড করে তৃপ্তি পাওয়া যায় না। সাবস্ক্রাইবার বিষয়টিকে আপনি চাইলে ইউটিউব চ্যানেলের প্রাণ বলতে পারেন। আপনার চ্যানেলে যত বেশি Subscriber থাকবে, এর জনপ্রিয়তাও তত বেশি। প্রশ্ন হলো, কীভাবে আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার ও ভিউ সংখ্যা বৃদ্ধি করবেন?

রুন আপনার ইউটিউব অ্যাকাউন্ট রয়েছে। সেই অ্যাকাউন্টে আপনি ভিডিও আপলোড করছেন; কিন্তু আপনার চ্যানেলে ভিউ ও সাবস্ক্রাইবার পাচ্ছেন না। এ ক্ষেত্রে কী করে আপনি ভিউ ও সাবস্ক্রাইবার বাড়াবেন? হয়তো এ নিয়ে বিভিন্ন সময়ে আপনি ভেবেছেন। কিন্তু কোনো উপায় খুঁজে পাননি। প্রতিনিয়ত নিজের কনটেন্ট নিয়ে ভেবেছেন; নিজের মতো চেষ্টা করেছেন; কিন্তু সাফল্য পাননি। নিজের চ্যানেলের ভিডিওগুলোর ভিউ ও সাবস্ক্রাইবার বাড়াতে চাইলে এ লেখাটি আপনার জন্যই।

ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়ানোর উপায়

১। নির্দিষ্ট নিশে কাজ করা
নির্দিষ্ট একটি Niche কাজ করুন। ইউটিউবের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। নিশ কী? নিশে বলতে কোনো একটি নির্দিষ্ট ক্ষেত্র বা সেবা বা বিষয় নিয়ে কাজ করাকে বোঝায়। নিশ পরিবর্তন না করাই ভালো। না হলে আপনার ইউটিউব চ্যানেলটি growth পাবে না।
তাই চেষ্টা করুন নির্দিষ্ট একটি নিশকে টার্গেট করতে। আপনার চ্যানেলের Subscriber increase হবে বলে আশা করা যায়।

২। Giveaway
Giveaway হচ্ছে আরেকটি টিপস, যা অনেক বড় বড় YouTuber ফলো করেন। আপনি চাইলে আপনার দর্শকদের জন্য ছোটখাটো কিছু পুরস্কারের ব্যবস্থা করতে পারেন ৷ সে ক্ষেত্রে পুরস্কারের লোভে আপনার ভিডিওগুলো একটু হলেও মনোযোগ সহকারে দেখবে দর্শকেরা। Mobile Review করা চ্যানেলগুলোর মতো আপনি কিছুদিন পরপর Giveaway-এর আয়োজন করতে পারেন।

৩। কমেন্টের জবাব দিন
চ্যানেলে ভিডিও আপলোড করার পর ভিডিও দেখে কেউ কমেন্ট করলে তার উত্তর দেওয়ার চেষ্টা করুন। আপনার ভিউয়ারদের সঙ্গে মতবিনিময়ের চেষ্টা করুন। এতে চ্যানেলটিকে নিজের বলে মনে করবে সেই ভিউয়ার। এর ইতিবাচক প্রভাব পড়বে আপনার চ্যানেলের ওপর। ইউটিউবে ভালো ভিউ ও সাবস্ক্রাইবার পেতে আপনার ভিডিওটির এসইও করুন ঠিকভাবে। সঙ্গে ভিডিওর একটি ভালো ছবি দিন, ফেসবুকে শেয়ার করুন আপনার ভিডিওগুলো, চ্যানেলের ওয়েবসাইট খুলুন, ভিডিওর বিজ্ঞাপন দিন এবং পারলে চ্যানেলের একটি ট্রেইলার তৈরি করুন। এগুলো বেশ কাজে দেয়।

৪। রেগুলারিটি মেনটেইন
সব সময় চেষ্টা করুন রেগুলারিটি মেনটেইন করতে। এটি একটি ইউটিউব চ্যানেলের Growth-এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। টিভি চ্যানেলগুলোর মতো আপনাকেও রেগুলারিটি মেনটেইন করতে হবে। যদি আপনি প্রতি মাসে ১০টি করে ভিডিও আপলোড করে থাকেন, তবে তা নিয়মিত করুন। সময় দিন নিয়মিত। ভিডিও আপলোড করুন। নিয়মিত থাকার সুবিধা হচ্ছে, আপনার চ্যানেলের দর্শকেরা আগে থেকেই জেনে যাবে যে, ঠিক কোন সময় চ্যানেলটিতে ভিডিও পাওয়া যাবে।

৫। মানসম্মত কনটেন্ট তৈরি করুন
একটি চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধির জন্য সবচেয়ে জরুরি হচ্ছে কনটেন্ট। চেষ্টা করুন Valuable Content তৈরি করতে। আপনার চ্যানেলের Growth বাড়াতে এটি খুবই কার্যকর। গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় যেমন, তেমনি মানসম্মত কনটেন্ট তৈরি করুন, যেন দর্শকেরা আপনার আপলোড করা ভিডিও থেকে নতুন কিছু শিখতে পারে। তাহলে আপনার চ্যানেলেও সাবস্ক্রাইবার ও ভিউয়ারের সংখ্যা বাড়বে।

Ways to increase the number of subscribers on YouTube. Many of us are interested to know how to increase the number of subscribers on YouTube. Because there is no satisfaction in uploading videos without views and subscribers. If you want, you can call the subscriber topic the lifeblood of the YouTube channel. The more subscribers your channel has, the more popular it is. The question is, how to increase the number of subscribers and views of your channel?

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group