ভর্তি তথ্য

Shaheed Ramiz Uddin Cantonment College (SRCC) Admission Circular 2024 শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি

Shaheed Ramiz Uddin Cantonment College (SRCC) Admission Circular 2024 শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি। এটি ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ডের এর প্রথম শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯৮ সালে প্রতিষ্ঠানটি কলেজ হিসেবে যাত্রা শুরু করে। ক্যাম্পাসের মোট আয়তন প্রায় ৭ একর।

কলেজের লোকেশানঃ এমইএস জিয়া কলোনি, ঢাকা ক্যান্টনমেন্ট।
সহজ ভাষায় বললে ক্যান্টনমেন্ট এর ভিতর দিয়ে আসলে CMH/MES এ নেমে একটু হেটে আসলেই কলেজ আর বাহির দিয়ে আসলে বনানী ফ্লাইওভার থেকে নামলেই কলেজের গেট দেখতে পাবেন।ক্যান্টনমেন্ট এর ভিতরে হওয়াতে অনেক নিরিবিলি ক্যাম্পাস আর কলেজের সামনেই পাবেন একটা নয়নাভিরাম লেক।

মাসিক বেতনঃ
বিজ্ঞান বিভাগ –
সামরিক – ১০০০৳
সামরিক অব. – ১০৮০৳
বেসামরিক – ১১৭০৳
ব্যবসা ও মানবিক বিভাগ –
সামরিক – ৯০০৳
সামরিক অব.-৯৬০৳
বেসামরিক- ১০৪০

ভর্তি ফি বিজ্ঞান বিভাগ –
সামরিক- ৬২২৫৳
সামরিক অব.- ৬৬৭৫৳
বেসামরিক- ৭৫৭৫৳

ভর্তি ফি ব্যবসা ও মানবিক বিভাগ –
সামরিক-৫৯২৫৳
সামরিক অব.-৬৪৫০৳
বেসামরিক-৭১২৫৳
এটা প্রথম ধাপে নিবে ভর্তির সময় দিতে হবে। বেতন ছাড়াও ১ম ও ২য় বর্ষে ভর্তির সময় সেশন চার্জ নেয়া হবে। ১ম বর্ষে প্রায় ১৬,০০০ টাকা (৩ কিস্তিতে পরিশোধ করতে হয়)। ২য় বর্ষে প্রায় ১৪,০০০ টাকা (২ কিস্তিতে পরিশোধ করতে হবে)।

অন্যান্য ক্যান্টনমেন্ট কলেজের সাথে তুলনা করলে এই কলেজের বেতন ও খরচ অনেক কম। কিন্তু মানের দিক থেকে অন্যান্য ক্যান্টনমেন্ট কলেজের মতই কেননা কলেজটি ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ড এবং বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত।
এই কলেজের মোট ১০ টি একটিভ ক্লাব রয়েছে।ক্লাবগুলোর কার্যকলাপ ডিগ্রি ভবনে পরিচালিত হয়।সায়েন্স ফেস্টসহ বিভিন্ন ফেস্টের আয়োজন এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে। তাছাড়াও BNCC, Rover Scout রয়েছে।

Shaheed Ramiz Uddin Cantonment College (SRCC) Admission Circular 2023 শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি

মোট আসন সংখ্যাঃ-
বিজ্ঞানঃ ৩২০ টি
কমার্সঃ ২৪০ টি
মানবিকঃ ২৪০ টি
এখানে Morning Shift এ ক্লাস হয়। এইটা কম্বাইন্ড কলেজ,ছেলেমেয়ে একসাথেই ক্লাস হয়। ক্যাম্পাসের ভেতরে এবং ক্যান্টনমেন্ট এরিয়া যথেষ্ট নিরাপদ ও শৃঙ্খলাবদ্ধ।

প্রতিটি থিওরি সেকশনে ৮০ জন করে স্টুডেন্ট থাকে এবং ল্যাবের জন্য সেকশনগুলোকে আরো কয়েকটাতে ভাগ করা হয়। তাছাড়াও প্রতি ১৫ জন স্টুডেন্টদের জন্য একজন করে শিক্ষক এপোয়েন্ট করা হয় এডভাইসার হিসেবে।
এই কলেজে একাডেমিক কাঠামো ভালো,শিক্ষক ভালো,পড়াশোনায় নিয়ে প্যারা দিবে,টিচাররা এখানে পুরো বছরের একটা লেসন প্ল্যান করে সেটা অনুযায়ী প্রতিদিন পড়ায়৷ আপনার অনেক পড়া কলেজেই কভার হয়ে যাবে। আর সেই সাথে প্রতি মাসে টিউটোরিয়াল পরীক্ষা,এস্যাইনমেন্ট এগুলো তো আছেই।

এখানে কোনো শিক্ষক ইশারা ইঙ্গিতেও কখনো তাদের কাছে প্রাইভেট পড়ার জন্য বলবে নাহ আর ক্লাস ছাড়াও পড়াশোনা রিলেটেড যেকোনো প্রয়োজনে টিচার্স রুমে চলে যেতে পারেন। ক্যান্টনমেন্ট বোর্ডের সেরা গনিত শিক্ষক হলেন এই কলেজের শ্রী কৃষ্ণ ঘোষ স্যার। আর অই কলেজের বর্তমান অধ্যক্ষ নূর নাহার ইয়াসমিন ম্যাম, এক কথায় অসাধারণ একজন মানুষ।

কলেজে আবেদনের নূন্যতম যোগ্যতাঃ
বিজ্ঞানঃ ৪.৫০ জিপিএ
কমার্সঃ ৩.৫০ জিপিএ
মানবিকঃ ৩.০০ জিপিএ

এই কলেজের এইচ এস সি ২০২৪ পরীক্ষার ফলাফল:
পরীক্ষার্থী সংখ্যা : ৭৭১ জন
(বিজ্ঞান – ৩০৭, ব্যবসায় শিক্ষা – ২৩৪, মানবিক – ২৩০)
পাশের হার : ১০০%
জিপিএ – ৫ : ৩৭৭ জন
(বিজ্ঞান – ২৭৪, ব্যবসায় শিক্ষা – ৭০, মানবিক – ৩৩)
এই কলেজের মোট ৫ টি বাস আছে ,যেগুলো ঢাকার ৫ টা রুটে চলাচল করে। রুটগুলো হলোঃ
১। কলেজ টু টঙ্গী বোর্ড বাজার
২। কলেজ টু টঙ্গী স্টেশন রোড
৩। কলেজ টু বাড্ডা
৪। কলেজ টু রামপুরা
৫। কলেজ টু মিরপুর ১/২/৬/১০/১২ নাম্বার
বাস সার্ভিস নেওয়ার জন্য প্রথমে ২০০ টাকা দিয়ে একটা ফর্ম ফিল আপ করতে হবে এবং প্রতি মাসে ৬০০ টাকা করে দিতে হবে।
আর এমইএস বা এর আশে পাশের এলাকায় অনেক মেস পাওয়া যায় যেগুলোতে ঢাকার বাহিরের স্টুডেন্ট রা থাকতে পারেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group