বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন।২০২১-২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শেষ হয়েছে। গতবারের মতো এবারও জিপিএ এর উপর মাত্র ২০ নম্বর থাকছে। তাই পরিশ্রম করে যে এগিয়ে যাবে সেই হবে বিজয়ী। ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ১০ জুন বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। হাতে সময় আছে মাত্র ২৫ দিন৷ তাই এই সময় খুব গোছালো ভাবে প্রস্তুতি নিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল অনলাইনে দেখতে https://admission.eis.du.ac.bd/ ভিজিট করুন।

যে কোন অপারেটরের মোবাইল ফোন থেকে DU <Space>KA Space> Roll Number and Sent to 16321 টাইপ করে 16321 নম্বরে Send করে ফিরতি SMS এ ফলাফল জানা যাবে।

বায়োলজি
২০১৮ সালের বায়োলজি প্রশ্ন একটু কঠিন হলেও ২০১৯ সালেরটা স্ট্যান্ডার্ড ছিল এবং সবই বই থেকে করা হয়েছিল। তোমরা হাসান স্যার আর আজমল স্যারের বই পড়ে ফেলো এবং কোন কোন টপিক থেকে বেশি প্রশ্ন হয় সেটা আইডিয়া নিয়ে সেগুলার উপর জোর দাও। তবে যেটা লক্ষ্যণীয় সেটা হলো ২০১৯ সালের বায়োলজি প্রশ্নটা পুরা বই থেকে করা হয়েছিলো এবং সেখানে টাইপ রিপিট খুব কম বলতে গেলে হয় নাই বললেই চলে। কাজেই এবারও এরকম হতে পারে যেহেতু এখনকার বায়োলজি সিলেবাস আগের সিলেবাসের মত না কাজেই বই পড়াকে আমি উত্তম মনে করি।

গণিত
ইন্টারে যেই বই পড়েছ সেই বই এবং একটা প্রশ্নব্যাংক দরকার। ম্যাথ প্রশ্ন একটু মাথা খাটিয়ে সহজেই আনসার করা সম্ভব।ঢাবিতে জটিল জটিল ম্যাথ করতে দিবে না তোমার ব্যাসিক যাচাই করার জন্য যেসব ম্যাথ লাগে সেগুলোই দিবে। যেমন তুমি যদি প্রশ্নব্যাংক ঘাটো দেখবে ভেক্টরের জন্য সমান্তরাল ভেক্টর আর কোন শর্তে লম্ব হয় সেটা যাচাই করতে দেয় সবসময় তাহলে বাকি টাইপ ম্যাথগুলা একটু কম প্রয়োজনীয় বুঝতেই পারছো। এখন যত তাড়াতাড়ি সম্ভব কিভাবে ৩০-৪০ সেকেন্ডে আনসার করা যায় সেটা করাই তোমার কাজ। এরপর সরলরেখা বৃত্ত বলো না কেন কিছু সিলেক্টিভ ম্যাথই দিবে অর্থাৎ টাইপ রিপিট করার সম্ভবনা আছে। ওই ধরণের ম্যাথ করা তোমার দরকার। এরপর ইন্টিগ্রেশনে যদি যাও তাহলে একই জিনিস দেখবে সেটা হলো ক্ষেত্রফল বের করতে দিবে***, না হয় ছোট খাট ইন্টিগ্রেশন করতে দিবে তবে একটু মাথা খাটানো লাগবে।

রসায়ন
ইন্টারে যা পড়েছো ওটা পড়লেই চলবে। তবে কনভেনশন অনুযায়ী— ১ম পত্রের ১ম+৫ম চ্যাপটারটা একটু কষ্ট করে হাজারি স্যার (এটাই মূলত) এবং কবির স্যার (যদি সম্ভব হয়) পড়ে ফেলবা কারণ এখান থেকে জ্ঞানমূলক প্রশ্ন হবে। তাই তথ্যগুলো সরাসরি বই থেকে তুলা হবে আর এই দুইটা বই যেহেতু প্রচলিত তাই তোমারও উচিত এটা অনুসরণ করা বাকি চ্যাপটারগুলা একটু বেসিক বুঝে বুঝে করবে এবং অবশ্যই বিগত সালের প্রশ্ন ঘাটাঘাটি যদি করো তাহলে দেখবে যে ম্যাথমেটিক্যাল প্রশ্ন খুব কম দেয় (২-১টা) এবং বেসিক যাচাই করার উদ্দেশ্য থাকে ঢাবির টিচারদের। তাই এ অংশে বেসিক বুঝার চেষ্টা করবে।

ফিজিক্স
এ অংশে সূত্র থেকে ডাইরেক্ট ম্যাথ করতে দেয়। প্রথমত একটা ফিজিক্সের ম্যাথ দেখলে সাথে সাথে যেন বলতে পারো এটার সূত্র কি এরকম সক্ষমতা থাকা আবশ্যক।এর সাথে গ্রাফিক্যাল বিষয়ে দক্ষতা আবশ্যক।ঢাবির ফিজিক্স প্রশ্ন প্যাটার্ন দেখলে বুঝবা এখানে কিছু নিদির্ষ্ট প্রশ্ন দেওয়া হয় যেমন সেকেন্ড দোলকের দৈর্ঘ্য দ্বিগুণ হলে সময় কতটুকু বাড়বে বা কমবে?-এরকম টাইপ এবং অপশনগুলা কাছাকাছি দিবে তাই সাবধান থাকতে হবে। আবার কিছু জ্ঞানমূলক প্রশ্ন সব সময়ই কমন থাকে যেমন শব্দের ক্ষেত্রে অপবর্তন হয় না এটা বহু বার আসছে। তাই তপন স্যার অথবা ইসহাক স্যার বা যেই বই পড়েছ না কেন সেটা দেখে তারপর প্রশ্নব্যাংক করো এবং সূত্রের ব্যবহার খুব ভালভাবে জানা থাকা লাগবে।

The admission test for the ‘A’ unit of Dhaka University has been accepted on 10th June. Like last time, this time too there are only 20 marks on GPA. So the one who works hard and goes ahead will be the winner. According to the announced date, the admission test for the ‘A’ unit of science faculty will be held on June 10. There are only 25 days in hand So this time you have to prepare very neatly.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group