ভর্তি তথ্যশিক্ষা খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচ কোটায় শিক্ষার্থী ভর্তি করানো হয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচ কোটায় শিক্ষার্থী ভর্তি করানো হয়।ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে পাঁচ ধরনের কোটা রয়েছে। এগুলো হলো ক্ষুদ্র জাতিগোষ্ঠী, হরিজন ও দলিত সম্প্রদায় কোটা, খেলোয়াড় কোটা, মুক্তিযোদ্ধা কোটা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সন্তানের জন্য পোষ্য কোটা এবং প্রতিবন্ধী কোটা। প্রতিবন্ধী কোটায় এবছর ৬১ জন ভর্তির সুযোগ পাবেন। কোটায় ভর্তির ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পাশাপাশি কাঙ্ক্ষিত বিভাগের নির্ধারিত শর্তও পূরণ করতে হয়। কোটায় আবেদন করা শিক্ষার্থীদের আলাদা মেধাতালিকা তৈরি করে আসন বণ্টন করা হয়ে থাকে।

এবছর থেকে প্রতিবন্ধী কোটায় স্নায়ু-বিকাশগত প্রতিবন্ধী শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন। ভর্তি কমিটির সভায় সেটি সিদ্ধান্ত হয়েছে। আগামী ৩ জুন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ সালের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। ওই দিন ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন অনুষ্ঠিত হবে।

এদিকে এবছর থেকে প্রতিবন্ধী কোটায় নতুন একটি ক্ষেত্র যোগ করা হয়েছে। সর্বশেষ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, চলতি শিক্ষাবর্ষ থেকে স্নায়ু-বিকাশগত প্রতিবন্ধী শিক্ষার্থীরাও ভর্তির সুযোগ পাবে। এর আগে, প্রতিবন্ধী কোটায় দৃষ্টি, শ্রবণ, শারীরিক ও বাকপ্রতিবন্ধীরা সুযোগ পেতেন। বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়, প্রতিবন্ধী কোটায় এক শতাংশ শিক্ষার্থী ভর্তির সুযোগ পান।

Students are admitted in five quotas at Dhaka University. There are five types of quotas for admission to undergraduate classes at Dhaka University. These are small ethnic groups, Harijan and Dalit community quotas, player quotas, freedom fighters quotas, pet quotas for children of university teachers-officers-employees, and disability quotas. This year, 61 people will get admission to the disabled quota. In case of admission in quota, besides passing the admission test, the prescribed conditions of the desired department have to be fulfilled. Students who apply for quota are allotted seats by making a separate merit lists.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group