শিক্ষক নিয়োগ তথ্যশিক্ষা খবর

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে এমপিওভুক্তিতে মৌলিক পরিবর্তন

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে এমপিওভুক্তিতে মৌলিক পরিবর্তন। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে সুপারিশ ও এমপিওভুক্তিতে মৌলিক পরিবর্তন আসছে। শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বর্তমানে শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়ে ফিটলিস্ট তৈরি করে। পরবর্তী সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শূন্যপদের চাহিদা নিয়ে এ তালিকা থেকে প্রার্থী চূড়ান্ত করে দেয়। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান তাদের নিয়োগ দেয়। কিন্তু এতে নানা ধরনের জটিলতা তৈরি হচ্ছে।

শিক্ষক নিয়োগের ফিটলিস্ট তৈরিতে এনটিআরসিএ শুরুর দিকে শুধু লিখিত পরীক্ষা নিত। পরে মৌখিক পরীক্ষা যুক্ত করা হয়। এ পর্যন্ত নেওয়া সব নিবন্ধন পরীক্ষার ভিত্তিতে প্রার্থীদের একটি জাতীয় মেধাতালিকা আছে। বিধান অনুযায়ী, গণবিজ্ঞপ্তি জারির পর সারা দেশের স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান শিক্ষকের শূন্যপদের চাহিদা দিচ্ছে সংস্থাটিকে। জাতীয় তালিকা থেকে প্রার্থীর পছন্দ আর শূন্যপদের বিপরীতে মেধাক্রম থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রার্থী নির্বাচন করে পদায়নের সুপারিশ করে আসছে। কিন্তু রাজধানীর আইডিয়াল, আর ভিকারুননিসার মতো কিছু প্রতিষ্ঠান সৃষ্টপদে নিয়োগসহ নানান ফাঁকফোকর বের করে এনটিআরসিএকে পাশ কাটিয়ে শিক্ষক নিয়োগ করে আসছে। নিয়োগে শৃঙ্খলা প্রতিষ্ঠার স্বার্থে প্রস্তাবিত আইনে এ ধরনের স্বেচ্ছাচারিতা বন্ধের দিক অন্তর্ভুক্ত করার মতামত দিয়েছেন সংশ্লিষ্টরা।

এ কারণে এর পরিবর্তে সরকারি কর্মকমিশনের (পিএসসি) মতো কেবল শূন্যপদের আগাম চাহিদা নিয়ে প্রার্থী নিয়োগের চূড়ান্ত সুপারিশ করবে এই সংস্থাটি। অন্যদিকে নিয়োগপ্রাপ্ত এসব প্রার্থী সরাসরি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) এমপিওভুক্ত হবে। বর্তমানে তাদেরকে শিক্ষাপ্রতিষ্ঠানপ্রধানের মাধ্যমে আবেদনের পর চারটি স্তর পার করে এমপিওভুক্ত হতে হয়। আর এটা করতে গিয়ে ঘাটে ঘাটে ঘুস ঢালতে হয় বলে অভিযোগ আছে।

বেসরকারি শিক্ষক নিয়োগ কমিশনের আইনের খসড়া দ্রুত পাঠাতে এনটিআরসিএকে তাগিদ দেওয়া হয়েছে। আইনটি পাওয়ার পর তা আইন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনের পর সচিব কমিটিতে পাঠাতে হবে। এরপর মন্ত্রিসভায় তোলা হবে। সেখানে অনুমোদন হলে তা জাতীয় সংসদে অনুমোদনের জন্য পাঠাতে হবে। এনটিএসসির জন্য জনবল নিয়োগে পদ সৃজন ও নিয়োগসংক্রান্ত দিক থাকায় এসব প্রক্রিয়া লাগবে।

এনটিআরসিএ-এর আইন সংশোধনে কাজ অনেকদূর এগিয়েছে। ইতোমধ্যে সংস্থাটির একাধিক সভা হয়েছে। এরই ভিত্তিতে আইন সংশোধন করে একটি খসড়া শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর প্রস্তুতি চলছে। প্রস্তাবে পিএসসির আদলে এনটিএসসি তৈরির কথা আছে। বর্তমান কাঠামোর আদলেই জনপ্রশাসনের একজন অতিরিক্ত সচিব এর চেয়ারম্যান হবেন। এছাড়া পাঁচজন যুগ্মসচিবকে সদস্য করার কথা আছে। যদিও পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশের মতো বিশেষায়িত কাজ থাকায় চেয়ারম্যান ও সদস্যপদে শিক্ষকদের বসানোর পথও খোলা রাখার পরামর্শ দিয়েছেন শিক্ষকনেতারা। কেননা পরীক্ষা নেওয়া আর ফলাফল তৈরিতে শিক্ষকরাই অভ্যস্ত।

Direct recruitment of teachers in private educational institutions 2022. Recommendations for the appointment of teachers in government educational institutions and fundamental changes are coming in MPO registration. The Teacher Registration and Certification Authority (NTRCA) is currently preparing a finalist for the Teacher Registration Examination. Later on, the candidates were finalized from this list with the demand of vacancies from the educational institutions. Then the educational institution hires them. But it is creating various complications.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group