উপবৃত্তি নিউজ

রাশিয়ায় উচ্চশিক্ষা ও স্কলারশিপ ২০২২: রাশিয়ায় কেন পড়াশোনা করতে যাবেন?

রাশিয়ায় উচ্চশিক্ষা ও স্কলারশিপ ২০২২: রাশিয়ায় কেন পড়াশোনা করতে যাবেন? দেশটির ৫০% এরও বেশি মানুষ উচ্চশিক্ষা নিতে পারে। এছাড়া প্রতিবছর ২ লাখের বেশি অন্যান্য দেশের শিক্ষার্থীরা দেশটিতে পড়তে যান। দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে ৬০০ এরও অধিক বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে।

রাশিয়ায় টিউশন ফি, বৃত্তি কেমন?
রাশিয়ায় ইঞ্জিনিয়ারিংয়ে চার বছরের স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে ১৪ হাজার ডলার খরচ হয়। একাডেমিক ফলাফল ভালো থাকলে বৃত্তির সুযোগ বেশি।

রাশিয়ায় জীবনযাত্রার কম খরচ কত?
বাইরের দেশের ছাত্র হিসেবে দেশটিতে সবচেয়ে উন্নত এবং দ্রুততম যোগাযোগ ব্যবস্থার একজনের খরচ হয় মাসে ৬ ডলার। একমাসে এভারেজ মানের খাবার খেতে খরচ লাগবে ৬০ ডলারেরও কম।

রাশিয়ায় ব্যাংক-স্টেটমেন্ট বা বিবরণী লাগবে না এটি খুব ভালো সুবিধা।

রাশিয়ায় ভিসা পাওয়া সহজ।
রাশিয়ার স্টুডেন্ট ভিসা নমনীয় অভিবাসন বিধি অনুযায়ী করা। ফলে কোনো শর্ত বা ঝামেলা ছাড়াই স্টুডেন্ট ভিসা পাওয়া যায়।

রাশিয়ান কিছু বেষ্ট বিশ্ববিদ্যালয়ের তালিকা।
১. মস্কো স্টেইট ইউনিভার্সিটি
২. আলটায় স্টেট ইউনিভার্সিটি
৩. কাজান ইউনিভার্সিটি
৪. ডুবনা ইউনিভার্সিটি
৫. চেলিয়াবিনস্ক স্টেট ইউনিভার্সিটি
৬. ইরকুটস্ক স্টেট ইউনিভার্সিটি
৭. মস্কো ইউনিভার্সিটি টোউরো
৮. দি রাশিয়ান স্টেট হিউম্যানিটিস ইউনিভার্সিটি

রাশিয়ায় বেশির ভাগ কোর্স রুশ ভাষায় হলেও আপনি ইংরেজী ভাষার কোর্সও খুঁজে পাবেন। কিন্তু এজন্য আপনি অবশ্যই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে কনফর্ম হয়ে নেবেন।

রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলো সাধারণত বিশ্ববিদ্যালয়, একাডেমি, ইনস্টিটিউট, টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়, টেকনিক্যাল কলেজ ও স্পেশালাইড ইনস্টিটিউশন এই কয়েকটি স্তরে বিন্যস্ত। এই প্রতিষ্ঠানগুলোতে বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সম্ভব। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি ও পিএইচডিসহ বিভিন্ন ডিগ্রি প্রদান করা হয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group