রেজাল্টশিক্ষা খবর

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশ Primary Scholarship Exam Result

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশ Primary Scholarship Exam Result. সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বৃত্তি পরীক্ষার ফল আগামী মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) প্রকাশ করা হবে। তবে পরিস্থিতি অনুকূলে থাকলে আগামীকাল সোমবার এই ফল প্রকাশ করা হতে পারে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার ফল আগামী ২৫-২৮ ফেব্রুয়ারি মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

২০০৮ সালে সর্বশেষ প্রাথমিকে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা চালুর পর থেকে আলাদা বৃত্তি পরীক্ষা আর হয়নি। করোনার কারণে গত দুই বছর প্রাথমিক সমাপনী পরীক্ষা আয়োজন সম্ভব হয়নি। ২০২৩ খ্রিষ্টাব্দ থেকে বাস্তবায়ন শুরু হতে যাওয়া নতুন শিক্ষাক্রমের প্রাথমিক সমাপনী পরীক্ষা বাদ দেয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে চলতি বছর প্রাথমিক বৃত্তি পরীক্ষা নিয়ে পরীক্ষার্থীদের বৃত্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ১৩ বছর পর অনুষ্ঠিত হলো প্রাথমিকের বৃত্তি পরীক্ষা। শুক্রবার সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সারাদেশে পাঁচ লাখের বেশি শিক্ষার্থীর এ পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিলো। এ পরীক্ষায় ৯৫ শতাংশের বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। তারা বলছেন, ফেব্রুয়ারিতে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

শুক্রবার সকাল দশটায় সব উপজেলা বৃত্তি পরীক্ষা শুরু হয়। এ পরীক্ষায় সাধারণ খাতায় নয়, বুকলেটে অনুষ্ঠিত হয়েছে। বুকলেটে বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান এ চার বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন উত্তর করতে হয়েছে শিক্ষার্থীদের। এ পরীক্ষায় প্রতিটি বিষয় থেকে ২৫ নম্বরের প্রশ্ন এসেছে। উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তারা পরীক্ষা তদারকি করেছেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় উত্তরপত্র পাঠানো হবে আগামীকাল শনিবার। উত্তরপত্র মূল্যায়ন ও নিরীক্ষা হবে ২ জানুয়ারি। ৩ থেকে ৬ জানুয়ারি নম্বর কম্পিউটারে এন্ট্রি করতে হবে। ৭ থেকে ৮ জানুয়ারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা নম্বর যাচাই করবেন। ১০ জানুয়ারির মধ্যে ফল সিডিতে করে অধিদপ্তরে পাঠাতে হবে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group