রেজাল্ট

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ Primary Class 5 Scholarship Result 2022 ৫ম শ্রেণীর প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ Primary Class 5 Scholarship Result 2023 ৫ম শ্রেণীর প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট আগামী মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) প্রকাশ করা হবে। প্রাথমিকের ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছেন। তাদের মধ‍্যে ট‍্যালেন্টপুলে ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তির জন্য নির্বাচিত হয়েছেন। নির্বাচিত শিক্ষার্থীরা গত বছর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ছিলেন। তারা অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তির টাকা পাবেন।

রোববার (২৬ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বেশ কয়েকজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

বৃত্তি পরীক্ষার ফলাফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং স্থানীয়ভাবে বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কার্যালয় হতে পাওয়া যাবে।

এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। এস পাঠানোর নিয়ম হলো- DPE Thana/Upazila Code No.<> Roll Number<>Year<> and Send to 16222.

ডিপিই কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, আগামী দুই/একদিনের মধ্যে প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে বৃত্তি পরীক্ষার ফল পাওয়া যাবে। এছাড়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকেও বৃত্তির ফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত রোববার (২৬ ফেব্রুয়ারি) বলেন, আগামী দুই-একদিনের মধ্যে বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তবে আগামী মঙ্গলবার ফল প্রকাশের সম্ভাবনা বেশি বলেও জানান তিনি।

জানা গেছে, এবার প্রাথমিকে বৃত্তি পাবে সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পাবে। ট্যালেন্টপুলে বৃত্তির ক্ষেত্রে উপজেলাভিত্তিক প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০ শতাংশ ছাত্র এবং ৫০ শতাংশ ছাত্রীদের মধ্যে জেন্ডারভিত্তিক মেধা অনুসারে প্রদান করা হবে। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে পাবেন।

এর আগে গত ৩০ ডিসেম্বর প্রাথমিকের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group