শিক্ষা নিউজ

রোজা কবে থেকে শুরু ২০২৩

রোজা কবে থেকে শুরু ২০২৩। ১৪৪৪ হিজরীর প্রথম রমজান শুরু হবে ২০২৩ সালের মার্চ মাসের ২৩ তারিখে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। ১৪৪৪ হিজরীর রমজান শেষ হবে ২০২৩ সালের এপ্রিল মাসের ২২ তারিখে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। আজ ১৯ অক্টোবর, ২০২২, ৪ কার্তিক, ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি ,রোজ বুধবার।

২০২৩ সালের রোজা কত তারিখে হবে? এমন জিজ্ঞাসা ও প্রশ্ন অনেকের। আবার কেউ কেউ জানতে চান- এই বছরের শবে বরাত ও শবে কদর কবে হবে। তাই এ বছরের পহেলা রমজান কত তারিখে ও রোজার ঈদ কত তারিখে হবে তার সম্ভাব্য তারিখ এখানে তুলে ধরা হলো।

রমজান মাস সারা বিশ্বের মুসলিমদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ। রোজা একটি ফরজ ইবাদত। হিজরি সনের নবম মাস রমজানে অত্যন্ত মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সঙ্গে রমজান পালন করা হয়ে থাকে।

হিজরি সনের মাসগুলো ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইবাদত ও উপলক্ষ-অনুষ্ঠান পালন করতে হিজরি সন গণনার ওপর নির্ভর করতে হয়। ফলে বাংলাদেশসহ বিভিন্ন মুসলিম দেশগুলোতে সরকারি ছুটির ক্যালেন্ডার তৈরির সময় আনুমানিক দিন গণনা করে মাসের হিসেবে সম্ভাব্য তারিখে শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস নির্ধারণ করা হয়ে থাকে। তবে চাঁদ দেখার উপর নির্ভরশীল বলেও জানিয়ে দেওয়া হয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group