শিক্ষা নিউজ

স্কুল ও কলেজের ক্লাস রুটিন ২০২২

স্কুল ও কলেজের ক্লাস রুটিন ২০২২। ষষ্ঠ থেকে দশম শ্রেণির (মাধ্যমিক) শিক্ষার্থীদের দিনে সাতটি করে ক্লাস (পিরিয়ড) করতে হবে। এ ছাড়া বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্ণ দিবস ক্লাস হবে।

আজ বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক আদেশে পরিমার্জিত এই সময়সূচির কথা জানানো হয়েছে।

মাউশির আদেশে বলা হয়েছে, রোববার থেকে বৃহস্পতিবার ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩৫টি ক্লাস (পিরিয়ড) পরিচালিত হবে। এক পালায় (শিফট) শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের মোট ব্যাপ্তি হবে দিনে ৬ ঘণ্টা ১০ মিনিট। এর মধ্যে সমাবেশের জন্য ১৫ মিনিট এবং বিরতির জন্য ৩০ মিনিটও অন্তর্ভুক্ত থাকবে। তবে, দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে দিনে মোট ব্যাপ্তি হবে ৫ ঘণ্টা ৫ মিনিট। এর মধ্যে ১৫ মিনিট সমাবেশের জন্য এবং ২০ মিনিট বিরতির জন্য থাকবে। এত দিন দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে একেক পালার কর্মঘণ্টা ছিল ৫ ঘণ্টা ৩৫ মিনিট।

প্রথম পালা সকাল সাতটায় শুরু হয়ে শেষ হবে ১২টা ৫ মিনিটে। আর দ্বিতীয় পালা ১২টা ২০ মিনিটে শুরু হয়ে ৫টা ২৫ মিনিটে শেষ হবে।

স্কুল ও কলেজের ক্লাস রুটিন ২০২২

কলেজে ক্লাস হবে যেভাবে।
অন্যদিকে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে প্রতিটি ক্লাসের (পিরিয়ড) ব্যাপ্তি হবে ৫০ মিনিট। বাংলা, ইংরেজি ও শাখাভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়য়ে জন্য সপ্তাহে প্রতি বিষয়ে ৫টি এবং তথ্য যোগাযোগপ্রযুক্তির জন্য তিনটি পিরিয়ড হবে। অর্থাৎ সপ্তাহে মোট ২৮টি পিরিয়ড হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য পাঁচটি পিরিয়ড হবে। এ ক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে, এমন শিক্ষার্থীদের জন্য সপ্তাহে ৩৩টি পিরিয়ড হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group