শিক্ষা নিউজ

হজমের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

হজমের সমস্যা দূর করার ঘরোয়া উপায় নিম্নে আলোচনা করা হলো—অতিরিক্ত তেল, মশলা ও ঝালযুক্ত খাবার বেশি খেলে তা সহজে হজম হতে চায় না

আদা চিবিয়ে খাওয়া

আদা হজমের শক্তি বৃদ্ধি করতে ব্যবহার করা হয়। আদা দেহের টক্সিন বা বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। এতে রয়েছে ‘জিনজারোলস’ যা হজমশক্তি বৃদ্ধি করে এবং পরিপাকক্রিয়া দ্রুত করে। একটুকরো আদা মুখে নিয়ে চিবিয়ে কিংবা রস করে খেতে পারেন। এতে উপকার পাবেন।

দারুচিনি চিবিয়ে খাওয়া

দারুচিনিতে প্রচুর পরিমাণে ম্যাংগানিজ রয়েছে যা দেহের ফ্যাটি এসিড হজম করতে সাহায্য করে। হজমের সমস্যা দেখা দিলে একটুকরা দারুচিনি ভালো করে চিবিয়ে রস খেয়ে নিন। এতে বদহজমের সমস্যা দূর হবে।

জিরা পানি

জিরা বদহজম নিয়ন্ত্রণে ভালো কাজ করে। এক গ্লাস পানিতে সামান্য জিরা মিশিয়ে বা ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। এতে তাৎক্ষণিক বদহজমের সমস্যা দূর হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group