শিক্ষা খবরশিক্ষা নিউজ

জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা

জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা। ইসলামী শরীয়াহ মতে, আটা, খেজুর, কিসমিস, পনির ও যব ইত্যাদি পণ্যগুলোর যেকোনো একটি দ্বারা ফিতরা দেওয়া যায়। দেশের সব বিভাগ থেকে সংগৃহীত আটা, যব, খেজুর, কিসমিস ও পনিরের সর্বোচ্চ বাজার মূল্যের ভিত্তিতে ফিতরা নির্ধারণ করা হয়।

বর্তমান বাজার মূল্য অনুযায়ী এই বছর সর্বনিম্ন ফিতরা ১১৫ টাকা এবং সর্বোচ্চ ২৬৪০ টাকা ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ফিতরার পরিমান নির্ধারিত করা হয়েছে।

ফিতরার পরিমাণ ২০২৩ঃ চলতি বছর ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৬৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ রবিবার বেলা ১১টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৪৪৪ হিজরি সনের সাদাকাতুল ফিতরের হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৬৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ফিতরা কি দ্বারা আদায় করতে হবে? ইসলামি শরিয়াহ মতে, আটা, যব, কিসমিস, খেঁজুর ও পনির ইত্যাদি পণ্যগুলোর যেকোনো একটির মাধ্যমে ফিতরা দেওয়া যায়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, গম বা আটার মাধ্যমে ফিতরা আদায় করলে অর্ধ সা’ বা ১ কেজি ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ১১৫ (একশত পনের) টাকা দিতে হবে।

জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা

জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা

সভায় সভাপতিত্ব করেন সাদাকাতুল ফিতর নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন। এতে ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা উপস্থিত ছিলেন। চলতি বছর জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ৭৫ টাকা। আর ফিতরার সর্বোচ্চ পরিমাণ নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৩১০ টাকা। গত বছরও সর্বোচ্চ ফিতরা ছিল দুই হাজার ৩১০ টাকা, সর্বনিম্ন ফিতরা ছিল ৭০ টাকা। আজ শনিবার (৯ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এই হার নির্ধারণ করা হয়।

জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা

জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা
জনপ্রতি ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা

The minimum fitra per person is fixed at 115 taka. Hafez Mufti Maulana Mohammad Ruhul Amin, chairman of the Sadaqat ul Fitr Determination Committee and Khatib of Baitul Mukarram National Mosque, presided over the meeting. It was attended by members of the Fitra Determination Committee and eminent scholars. This year, the minimum per capita fitra has been fixed at 75 rupees. The maximum amount of Fitra has been fixed at Tk 2,310. Last year also the highest fitra was two thousand 310 rupees, and the lowest fitra was 80 rupees. The rate was set at a meeting of the National Fitra Determination Committee in the conference room of the Islamic Foundation on Saturday (April 9).

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group