তথ্যপ্রযুক্তিশিক্ষা খবর

স্মার্টফোনের স্পিকার ভালো রাখার নিয়ম জেনে নিন

স্মার্টফোনের স্পিকার ভালো রাখার নিয়ম জেনে নিন।বেশিরভাগ সময়ই দেখা যায় অল্প দিনেই স্মার্টফোনের স্পিকারে সমস্যা দেখা দিয়েছে। ঠিকমতো কথাই শোনা যাচ্ছে না। এবার সার্ভিসং করাতেও বেশ কিছু খরচও হয়। তাই আগে থেকেই স্মার্টফোনের স্পিকারের যত্ন নিন। এজন্য আপনাকে বাড়তি সময় নষ্ট করতে হবে না। স্মার্টফোন ব্যবহারে কিছু কৌশল অবলম্বন করলেই দীর্ঘদিন আপনার ফোনের স্পিকার ভালো থাকবে।

বর্তমানে স্মার্টফোন হয়ে উঠেছে আমাদের নিত্য সঙ্গী। গান শোনা থেকে সিনেমা দেখা কিংবা গেমস খেলা সবকিছুই চলছে স্মার্টফোনের মাধ্যমে। স্মার্টফোনের গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে স্পিকার। নতুন মোবাইল কেনার সময় আমরা এই পার্টটি খুব ভালোভাবে পরীক্ষা করে কিনে থাকি। অনেকে স্মার্টফোন ব্যবহারে ইয়ারফোন ব্যবহার করলেও অন্যদের সঙ্গে শেয়ারে সিনেমা দেখার সময় ফোনের স্পিকারই ব্যবহার করতে হয়। না হলে সিনেমা দেখে ঠিকঠাক বিনোদনটাই তো পাওয়া যাবে না। তাই তো ফোনের স্পিকার সঠিক রাখা অত্যন্ত জরুরি।

চলুন জেনে নেওয়া যাক কী করবেন

Table of Contents

গরমের সময় গায়ে ঘাম থাকা অবস্থায় ফোনে কথা বলবেন না। ঘাম স্পিকারের মধ্যে ঢুকে তা নষ্ট করে দিতে পারে। এই সময় কথা বলায় জন্য হ্যান্ডস ফ্রি অথবা লাউডস্পিকার ব্যবহার করতে পারেন। বিশেষ করে ওয়ার্ক-আউটের সময় স্মার্টফোনে কথা না বলাই ভালো।

হাতে পানি কিংবা ময়লা থাকলে ফোন ধরা থেকে বিরত থাকুন। চেষ্টা করুন পরিষ্কার হাতে ফোন ব্যবহার করতে। এমন না যে আপনাকে প্রতিবার মোবাইল ব্যবহারের আগে হাত ধুয়ে নিতে হবে। কিন্তু হাতে ময়লা বা পানি থাকলে তা পরিষ্কার করে তারপর ব্যবহার করুন।

রাস্তাঘাটে ফোন ব্যবহারের কারণে অনেক সময় স্পিকারের মধ্যে ধুলা জমতে থাকে। সময়মত তা পরিষ্কার না করলে এই নোংরা নিজের আর্দ্রতা শুকাতে শুরু করে। ফলে আপনার ফোনের স্পিকারে সমস্যা শুরু হয়। নিয়মিত স্মার্টফোনের স্পিকার পরিষ্কার করুন। এতে দীর্ঘদিন পর্যন্ত আপনার ফোনের স্পিকার ভালো থাকবে।

ধুলা ময়লা জমে স্পিকারে সমস্যা হতে পারে। তাই কিছুদিন পর পর স্পিকারের জায়গাটি ভ্যাকিউম করে নিতে পারেন। এছাড়াও যেখানে সেখানে মোবাইল ফোন ফেলে রাখবেন না। পরিষ্কার জায়গায় রাখুন। এতে কম ময়লা জমবে স্পিকারের মধ্যে।

বৃষ্টির সময় বাইরে গেলে অবশ্যই স্মার্টফোন ঢেকে রাখুন। বর্ষায় স্মার্টফোন সুরক্ষিত রাখতে পাওয়া যায় বিভিন্ন ওয়াটার-প্রুফ পাউচ। সেগুলো ব্যবহার করুন। হাতের কাছে তা না থাকলে প্লাস্টিক ব্যাগে মুড়ে রাখুন।

Learn the rules to keep the speaker of the smartphone good. Most of the time it is seen that there is a problem in the speaker of the smartphone in a few days. The words are not being heard properly. There is also a cost involved in servicing. So take care of the speaker of the smartphone in advance. You do not have to waste extra time for this. The speaker of your phone will be good for a long time only if you adopt some strategies using smartphone.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group