তথ্যপ্রযুক্তিশিক্ষা খবর

যেভাবে মুঠোফোনে ডেটা খরচ কমাবেন

যেভাবে মুঠোফোনে ডেটা খরচ কমাবেন।মুঠোফোনে দীর্ঘসময় ইন্টারনেট ব্যবহার করেন অনেকেই। এতে দ্রুত ইন্টারনেট ডেটা খরচ হয়ে যায়, ফলে প্রয়োজনের সময় ইন্টারনেট ব্যবহারের সুযোগ মেলে না। এ সমস্যা থেকে রক্ষা পেতে মুঠোফোনে ইন্টারনেট ডেটা ব্যবহারের সময় ও ডেটা ব্যবহারের পরিমাণ নির্ধারণ করে দিতে পারবেন। ফলে আপনার বেঁধে দেওয়া সময় বা ডেটার পরিমাণ শেষ হলেই স্বয়ংক্রিয়ভাবে মুঠোফোনে সতর্কবার্তা দেখা যাবে। পাশাপাশি ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যাবে।

মুঠোফোনে ইন্টারনেট ডেটার খরচ কমাতে অনেকেই ডেটা সেভার মোড ব্যবহার করেন। তবে এতে অ্যাপের বেশ কিছু সুবিধা ব্যবহার করা যায় না। সমস্যা সমাধানে যে অ্যাপগুলো বেশি ডেটা খরচ করে, কেবল সেগুলোতে ডেটা সেভার মোড চালু করা উচিত। এ জন্য সেটিংসে প্রবেশ করে Network & internet অপশন থেকে Internet এ ট্যাপ করে Non-carrier data usage নির্বাচন করলেই বেশি ডেটা খরচ করা অ্যাপগুলোর তালিকা দেখা যাবে। চাইলে অ্যাপগুলোর ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার বন্ধ করেও ইন্টারনেট ডেটা খরচ কমানো যায়। এ জন্য Background Data অপশনে ক্লিক করে Unrestricted data usage-এ ক্লিক করতে হবে।

ইন্টারনেট ডেটা ব্যবহারের সময় ও ডেটার পরিমাণ নির্ধারণের জন্য প্রথমে মুঠোফোনের সেটিংস অ্যাপে প্রবেশ করতে হবে। এবার Network & internet সেটিংস থেকে Internet অপশন ট্যাপ করে আপনার মুঠোফোনে ব্যবহৃত অপারেটরের নাম নির্বাচন করুন। এরপর পর্দার নিচে থাকা Data warning & limit অপশনে ক্লিক করে Mobile data usage cycle নির্বাচন করতে হবে। এবার Set data warning অপশন চালু করে ইন্টারনেট ডেটা ব্যবহারের সময়সীমা বা পরিমাণ নির্ধারণ করে দিলেই সেগুলো শেষ হওয়ার আগে সতর্কবার্তা দেখা যাবে।

How to reduce data costs on mobile phones. Many people use the Internet on mobile phones for a long time. This quickly consumes Internet data, leaving you unable to access the Internet when needed. To avoid this problem, you can determine the time and amount of data usage on the mobile phone. As a result, alerts will automatically appear on your mobile phone when you run out of time or data. Besides, an internet connection will also be disconnected.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group