পরীক্ষাপরীক্ষার ফরম পূরণ

এসএসসি ফরম পূরণ ফি ১ হাজার ৬১৫ টাকা এবং দাখিলে ১ হাজার ৮১৫

এসএসসি ফরম পূরণ ফি ১ হাজার ৬১৫ টাকা এবং দাখিলে ১ হাজার ৮১৫।চলতি বছরের এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ চলছে। বোর্ডের ওয়েবসাইটে লগইন করে শিক্ষার্থীদের ফরম পূরণে করতে পারছেন স্কুল ও মাদরাসাগুলোর শিক্ষকরা। চলতি বছর এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬১৫ টাকা। অপরদিকে দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণের সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮১৫ টাকা। যদিও প্রতিবছর শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ ২ হাজার ৫০০ টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত আদায় করে স্কুল ও মাদরাসাগুলো। এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের কাছ থেকে ২৪ মাসের বেশি বেতন আদায় না করতে স্কুল ও মাদরাসাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

চলতি বছরের দাখিল পরীক্ষায় অংশ নিতে অনলাইনে ফরম পূরণে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮১৫ টাকা। আর সাধারণ, মুজাব্বিদ ও হিফজুল কুরআন বিভাগের শিক্ষার্থীদের মোট ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫৪৫ টাকা। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফিয়ের ১ হাজার ৩৭৫ টাকা বোর্ড ফি ও ৪৪০ টাকা কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে। আর সাধারণ, মুজাব্বিদ ও হিফজুল কুরআন বিভাগের শিক্ষার্থীদের মোট ফিয়ের ১ হাজার ১৮৫ টাকা বোর্ড ফি ও ৩৬০ টাকা কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে। দাখিল পরীক্ষার্থীদের কাছ থেকে মাদরাসাগুলো ২৪ মাসের বেশি বেতন আদায় করতে পারবে না বলেও জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।

চলতি বছরের এসএসসি পরীক্ষায় অংশ নিতে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণে সর্বোচ্চ ফি ১ হাজার ৬১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯৫ টাকা। এ ফিয়ের মধ্যে কেন্দ্র ফি অন্তর্ভুক্ত বলেও জানিয়েছে বোর্ড। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের মোট ফিয়ের ১ হাজার ১৭৫ টাকা বোর্ড ফি ও ৪৪০ টাকা কেন্দ্র ফি। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ১ হাজার ৮৫ টাকা বোর্ড ফি ও ৪১০টা কেন্দ্র ফি।

SSC form filling fee is 1 thousand 815 taka and submission is 1 thousand 615. Forms of current year’s SSC and Dakhil candidates are being filled. Teachers of schools and madrasas are able to fill up the students’ forms by logging on to the board’s website. This year, the maximum fee for filling up the forms of SSC candidates has been fixed at Tk 1,615. On the other hand, the maximum fee for filling the form for the candidates has been fixed at Tk 1,615. However, the schools and madrasas charge Rs. 2,500 to Rs. 3,000 per year from the students for filling up the forms. Schools and madrasas have been instructed not to collect salaries from SSC and Dakhil candidates for more than 24 months.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group