পরীক্ষাশিক্ষা খবর

২০২৩ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সিলেবাস সব বিষয়ে

২০২৩ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সিলেবাস সব বিষয়ে অনুষ্ঠিত হবে।আগামী বছরের অর্থাৎ ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ২০২২ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে এ পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। কমিটির পক্ষ থেকে চিঠি পাঠিয়ে বিষয়টি সব প্রতিষ্ঠান প্রধানকে জানানো হয়েছে।

২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার পাঠ্যসূচি সিলেবাস সংক্রান্তঃ
এসএসসি ও এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘন্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০!

২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার পাঠ্যসূচি সংক্রান্তঃ এসএসসি ও এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘন্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০!
এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সিলেবাস

২০২৩ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। তবে ২০২২ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা ২ ঘণ্টায় নেয়া হবে এবং নম্বর হবে বিষয় ভেদে ৪৫-৫৫ নম্বরের মধ্যে। সাধারণত ১০০ নম্বরের পরীক্ষা তিন ঘণ্টায় নেয়া হয়। চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২২ আগস্ট থেকে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ডগুলো।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে চিঠিটি প্রকাশ করা হয়। কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণ নম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

SSC and HSC examinations will be held in all subjects in 2023. Next year i.e. SSC and equivalent examinations of 2023 and HSC and equivalent examinations will be held in all subjects. In this case, the examinations will be held in all subjects according to the reorganized syllabus of 2022 prepared by the National Curriculum and Textbook Board (NCTB), said the Inter-Education Board Coordinating Committee. The head of all the institutions has been informed about the matter by sending a letter on behalf of the committee.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group