পরীক্ষাশিক্ষা খবর

২০২৩ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে

২০২৩ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে।সংক্ষিপ্ত সিলেবাসেই নেওয়া হবে ২০২৩ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ জন্য চলতি বছরের জন্য নির্ধারিত পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে আগামী বছর পরীক্ষা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।  ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কোন সিলেবাসে হবে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাই সিদ্ধান্তহীনতায় রয়েছেন। চলতি বছরের দশম শ্রেণির শিক্ষার্থীরা আগামী বছর এসএসসি ও সমমানে এবং একাদশের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে।

২০২৩ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষাও এ বছরের মতো সংক্ষিপ্ত সিলেবাসেই নেওয়া হবে। আগামী বছরের এসএসসি পরীক্ষা এপ্রিলে এবং উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা জুনে অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার সচিবালয়ে এক প্রেস কনফারেন্সে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা জানান। তিনি বলেন, নির্ধারিত পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে আগামী বছরের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে।

২০২৩ সালের পরীক্ষার্থীদের পূর্ণ সিলেবাস সম্পন্ন করা সম্ভব হবে না। এ ছাড়া অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য ২০২১ ও ২০২২ সালের সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র প্রণয়ন করতে হবে, যা সুষ্ঠু ব্যবস্থাপনার ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে।চলতি বছরের সিলেবাস অনুযায়ী আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা নিলে সমস্যা অনেকাংশে কমে যাবে। সংশ্লিষ্ট সবার পক্ষে সিলেবাস অনুসরণ করা সহজ হবে বলেও মনে করছে এনসিটিবি। ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে ক্লাস ২০২১ সালের পয়লা জানুয়ারি থেকে করার কথা থাকলেও শুরু করেছে ১২ সেপ্টেম্বর।

আর এইচএসসি পরীক্ষার্থীরা ১ জুলাইয়ের পরিবর্তে শুরু করেছে গত ২ মার্চ। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় টেলিভিশন ও অনলাইন ক্লাস এবং অ্যাসাইনমেন্ট করে ছাত্রছাত্রীরা শিখন প্রক্রিয়ায় অংশ নেয়। এরপরও শিখন ঘাটতি রয়েই গেছে।‘আগামী বছর এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা চলতি বছরের মতো সিলেবাসে নিতে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছি। গত মার্চে প্রস্তাবটি পাঠানো হয়। আমরা প্রস্তাব দিলেও এ বিষয়ে সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।’‘চলতি বছরের মতো আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে। তবে কয়টি বিষয়ে পরীক্ষা হবে, কত নম্বরে বা কত সময়ে, তা শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে জানাবেন।’

SSC and HSC examinations in 2023 will be in short syllabi. SSC-HSC and equivalent examinations of 2023 will be taken in a short syllabus. For this, the National Curriculum and Textbook Board (NCTB) has proposed to the Ministry of Education to take the examination next year in the rearranged (short) syllabus scheduled for the current year. The Ministry of Education has called a press conference on Tuesday (April 12) at 12:30 pm in the meeting room of the ministry. All concerned are undecided on the syllabus of the SSC and HSC examinations of 2023. This year’s students of class X will take part in SSC and equivalent examinations next year and students of class XI will take part in HSC and equivalent examinations.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group