শিক্ষা খবর

সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৪ সালের ছুটির তালিকা Govt and Private educational institutions holidays List 2024

সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৪ সালের ছুটির তালিকা Govt and Private educational institutions holidays List 2024। আগামী বছরের সরকারি-বেসরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা টিটি কলেজের ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত রোববার ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।

সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক স্কুলগুলোর ২০২৪ সালের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আসছে বছর স্কুলের ছুটি ৮৫ দিন। ইতোমধ্যে এ তালিকায় অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এ তালিকা অনুযায়ী-আগামী বছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারিকৃত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে জারি করা এ প্রজ্ঞাপনে সই করেছেন উপ-সচিব (সরকারি কলেজ-৪) মোসা. রোকেয়া পারভীন।

প্রজ্ঞাপনে ছুটির তালিকা অনুযায়ী-পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে। এ ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে। চলবে ১৮ এপ্রিল পর্যন্ত।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৭ দিন এবং দুর্গাপূজা ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে ৭ দিনের ছুটি থাকবে। তাছাড়া বছরের শেষে ১৭ ডিসেম্বর থেকে শীতকালীন ও বড়দিন উপলক্ষে ১১ দিনে ছুটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানোও যাবে না।

জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে বলেও এতে উল্লেখ করা হয়।

সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৪ সালের ছুটির তালিকা Govt and Private educational institutions holidays List 2024

সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৪ সালের ছুটির তালিকা

সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩ সালের ছুটির তালিকাসরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩ সালের ছুটির তালিকা

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group