শিক্ষা খবরশিক্ষা নিউজ

১৪টি নতুন স্কুল নির্মাণ করা হচ্ছে ঢাকাতে

১৪টি নতুন স্কুল নির্মাণ করা হচ্ছে ঢাকাতে।রাজধানীতে আধুনিক সুযোগ-সুবিধার ১৪টি নতুন স্কুল নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। শিশুদের আকৃষ্ট করতে এতে সব ধরনের ব্যবস্থা রাখা হবে। দৃষ্টিনন্দন এসব স্কুলে ইনডোর গেমস রুম, অভিভাবকদের অপেক্ষাগার, শিশুদের জন্য উপযোগী ওয়াশরুম থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নতুন স্কুলগুলো নির্মাণের উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ও প্রকল্পে পরিচালক (যুগ্ম সচিব) মিজানুর রহমান বলেন, ‘বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ভবনগুলো নির্মাণ করতে ১ হাজার ১৫৯ কোটি ২০ লাখ টাকা ব্যয় হবে। ২০২৪ সালের মধ্যে এসব বিদ্যালয় স্থাপন করা হবে। সরকারি অর্থে এসব ভবন নির্মাণ হবে বলে জানান তিনি। প্রকল্প পরিচালক জানান, নতুন ভবন ছাড়াও ৩৪২টি বিদ্যালয় ভবনের ১৫৪টির দুই হাজার ৯৭৫টি কক্ষ নতুন করে নির্মাণ হবে। আর ১৭৭টির এক হাজার ১৬৭টির অবকাঠামোগত উন্নয়নসহ দৃষ্টিনন্দন করা হবে।

রাজধানীর ৩৪২টি প্রাথমিক বিদ্যালয়েই নতুন ভবন হবে। প্রতিটির ডিজাইন স্বতন্ত্র হবে। ঢাকার ২০-২৫টি বিদ্যালয়ের নতুন আর্কিটেকচারাল ডিজাইন অনুমোদন করেছি। ইতিমধ্যে দুটি বিদ্যালয়ের দরপত্র আহ্বান করা হয়েছে। শিগগিরই এগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন হবে।সব বিদ্যালয় ভবনে ইনডোর গেমস রুম ও অভিভাবকদের বিশ্রামের জন্য শেড থাকবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে এসব স্কুল নির্মাণ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। প্রতিটি ভবনের পৃথক ডিজাইন হবে। স্কুলগুলোর মধ্যে তিনটি উত্তরায় ও বাকি ১১টি পূর্বাচলে নির্মাণ করা হবে। এ ছাড়া একইসঙ্গে ১২টি থানা এলাকার ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়েই সুদৃশ্য নতুন ভবন নির্মাণ করা হবে। প্রাথমিক স্তরে শিশুদের আকৃষ্ট করতে প্রধানমন্ত্রীর নির্দেশে রাজধানীতে ১৪টি নতুন বিদ্যালয় নির্মাণ হবে। ঢাকার প্রাথমিক বিদ্যালয়গুলো সুন্দর না হওয়ায় শিশুরা আকৃষ্ট হচ্ছে না। এ কারণে উচ্চবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা পড়তে আগ্রহী হয় না।

14 new schools are being constructed in Dhaka. The government has taken initiative to build 14 new schools with modern facilities in the capital. It will have all kinds of measures to attract children. These schools will have indoor games room, waiting room for parents, washroom suitable for children. The Ministry of Primary and Mass Education has taken initiative to build new schools under the direction of Prime Minister Sheikh Hasina.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group