শিক্ষা খবরশিক্ষা নিউজ

জেনে নিন ঈদযাত্রায় কবে কোথায় কীভাবে মিলবে ট্রেনের টিকিট

জেনে নিন ঈদযাত্রায় কবে কোথায় কীভাবে মিলবে ট্রেনের টিকিট। এবারের ঈদযাত্রায় রাজধানীর কমলাপুর রেল স্টেশনে যাত্রীর চাপ কমাতে পাঁচটি কেন্দ্র থেকে এবার পাওয়া যাবে ট্রেনের টিকিট। এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বুধবার (১৩ এপ্রিল) রেলভবনে ঈদের আগাম টিকিট বিক্রি ও ব্যবস্থাপনা নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। রেলের ঈদযাত্রার পরিকল্পনা সাজিয়েছি ৩ মে ঈদ ধরে। টিকিট কিনতে কমলাপুরে যাত্রীর একটা বিরাট ভিড় থাকে। এ জন্য এবার ঢাকার পাঁচটি কেন্দ্র থেকে ট্রেনের টিকিট বিক্রি করা হবে। কেন্দ্রগুলো হলো কমলাপুর রেল স্টেশন, ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন, তেজগাঁও স্টেশন, ঢাকা বিমানবন্দর স্টেশন ও ফুলবাড়িয়া (পুরাতন রেলওয়ে স্টেশন)।

অতিরিক্ত ৯২টি আন্তঃনগর ট্রেন পরিচালনা করতে পারবে রেলওয়ে। ঈদের দিন আন্তঃনগর ট্রেন চলবে না। আগামী ২৩ এপ্রিল বিক্রি হবে ২৭ এপ্রিলের টিকেট। একইভাবে ২৪ এপ্রিল ২৮ এপ্রিলের, ২৫ এপ্রিল ২৯ এপ্রিলের, ২৬ এপ্রিল ৩০ এপ্রিলের এবং ২৭ এপ্রিল ১ মের টিকিট মিলবে। রোজা ৩০টি হলে ৩ মে ঈদ হবে। সেক্ষেত্রে ২৮ এপ্রিল বিক্রি হবে ২ মের টিকেট। ফিরতি যাত্রা শুরু হবে আগামী ৫ মে। ওই দিনের ট্রেনের টিকেট বিক্রি হবে ১ মে।

খুলনা স্পেশাল ট্রেনটি ঢাকা-খুলনা রুটে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেসের অতিরিক্ত রেক দিয়ে চলাচল করবে। এটি আগামী ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত চালানো হবে। ঈদের দিন শোলাকিয়ায় স্পেশাল-১ ভৈরব বাজার ও কিশোরগঞ্জ রুটে এবং শোলাকিয়ায় স্পেশাল-২ চলাচল করবে ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে। ঈদের আগের ৭ দিন ২৫ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর ট্রেনে সাপ্তাহিক বিরতি থাকবে না।

ইন্টারনেট ও অ্যাপে অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে। আর কাউন্টারে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে টিকিট বিক্রি। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেওয়া হবে না। স্পেশাল ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে না, সেগুলো শুধু কাউন্টার থেকে বিক্রি হবে। এবার ঈদে ছয় জোড়া বিশেষ ট্রেন থাকবে। এর মধ্যে চাঁদপুর স্পেশাল-১ ও চাঁদপুর স্পেশাল-২ ট্রেন চট্টগ্রাম-চাঁদপুর রুটে চলবে ২৯ এপ্রিল থেকে ১ মে ও ঈদের পর ৪ মে থেকে ৮ মে। এ ছাড়া দেওয়ানগঞ্জ স্পেশাল ঢাকা দেওয়ানগঞ্জ রুটে একই সময়ে চলবে।

কমলাপুর থেকে পশ্চিমাঞ্চল ও খুলনাগামী স্পেশাল ট্রেনের টিকিট বিক্রি হবে। বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী আন্তঃনগর ট্রেনের টিকিট মিলবে। এ ছাড়া তেজগাঁও থেকে ময়মনসিংহ ও জামালপুর রুটের আন্তঃনগর ট্রেন এবং দেওয়ানগঞ্জ স্পেশালের টিকিট বিক্রি হবে। আর ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি হবে। এ ছাড়া ফুলবাড়িয়া থেকে সিলেট ও কিশোরগঞ্জগমী আন্তঃনগর ট্রেনের টিকিট পাওয়া যাবে।

Find out when and where to get train tickets for Eid Yatra. Train tickets will be available from five centers to reduce passenger pressure at Kamalapur railway station in the capital during this year’s Eid Yatra. This information was given by Railway Minister Nurul Islam Sujan. He made the remarks at a press conference on Wednesday (April 13) at Railway Bhawan on the sale and management of Eid advance tickets. I have planned the Eid journey of the train for Eid on 3rd May. There is a huge crowd of passengers in Kamalapur to buy tickets. For this, train tickets will be sold from five centers in Dhaka. The centers are Kamalapur Railway Station, Dhaka Cantonment Station, Tejgaon Station, Dhaka Airport Station, and Fulbaria (Old Railway Station).

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group