শিক্ষা খবরশিক্ষা নিউজ

প্রাথমিক বিদ্যালয়ে ঈদের পর নতুন কারিকুলামে পাইলটিং ক্লাস শুরু

প্রাথমিক বিদ্যালয়ে ঈদের পর নতুন কারিকুলামে পাইলটিং ক্লাস শুরু।প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির নতুন কারিকুলাম পাইলটিং ক্লাস ঈদের পর শুরু করা হবে। নতুন কারিকুলামের বই লেখা শুরু হয়েছে।মঙ্গলবার (১২ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিব মো. আমিনুল ইসলাম খান এ কথা জানান। বর্তমানে নতুন কারিকুলামের বই ও শিক্ষকদের ক্লাসে পড়ানোর নির্দেশিকা লেখার কাজ শুরু হয়েছে। ঈদের পর থেকে দেশের নির্বাচিত বিভিন্ন এলাকার ৬৫টি প্রাথমিক বিদ্যালয়ে নতুন কারিকুলাম পাইলটিং ক্লাস শুরু করা হবে।

১০০টি প্রাথমিক বিদ্যালয়ে পাইলটিংয়ের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি প্রস্তাব পাঠিয়েছিল জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। কিন্তু তা অনুমোদন করেনি গণশিক্ষা মন্ত্রণালয়। মূলত শীর্ষ কর্মকর্তার অনীহার কারণেই তা হয়নি। সম্প্রতি ওই কর্মকর্তা অন্যত্র বদলি হয়েছেন। ওই কর্মকর্তার গাফিলতির কারণে প্রাথমিকে নতুন শিক্ষাক্রমের পাইলটিং ঝুলে যায়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন সচিব আমিনুল ইসলাম খান যোগদানের পর এ কার্যক্রম নতুন করে শুরু করা হয়েছে।

নতুন কারিকুলাম বইয়ের যতটুকু লেখা হবে, ততটুকু পড়ার জন্য শিক্ষকদের কাছে পাঠানো হবে। আমরা আর দেরি করতে চাই না। আগামী ডিসেম্বরের মধ্যে পাইলটিং ক্লাস শেষ করা হবে। ২০২৩ সাল থেকে এটি সব স্কুলে কার্যকর করা হবে। এক মাস আগে মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন কারিকুলামের পাঠ্যবই তুলে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এরইমধ্যে তাদের পাইলটিং ক্লাস শুরু করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরেই দেশের ৬২টি স্কুলে এ কার্যক্রম শুরু করার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

Piloting classes in the new curriculum will start in primary school after Eid. A new first-class curriculum piloting class in primary school will start after Eid. New curriculum book writing has started. Tuesday (April 12) Secretary of the Ministry of Primary and Mass Education. Aminul Islam Khan said this. Work is currently underway to write a new curriculum book and a guide for teachers to teach in the classroom. After Eid, new curriculum piloting classes will be started in 65 primary schools in different parts of the country.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group