ক্যারিয়ার

SOP বা মোটিভেশন লেটার কী, Statement of Purpose কেন, Letter of Motivation কীভাবে লিখতে হয়?

SOP বা মোটিভেশন লেটার কী, Statement of Purpose কেন, Letter of Motivation কীভাবে লিখতে হয়? SOP মানে হলো Statement of Purpose। এটিকে Letter of Motivation ও বলা হয়। মূলত এটি এক ধরণের চিঠি যা উচ্চশিক্ষার জন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বা স্কলারশিপ প্রদানকারী কর্তৃপক্ষের কাছে লিখতে হয়।

SOP লিখার নিয়ম
আপনার SOP হতে হবে নির্ভুল। এখানে Spelling Mistake অথবা Sentence Making-এ ভুল থাকতে পারবে না। তাই লেখার পর অনেক বার চেক করুণ। প্রয়োজনে অভিজ্ঞ কারও পরামর্শ নিন।

SOP কিভাবে লিখতে হয়?
SOP এর তিনটি অংশ থাকেঃ যথা- Introduction, Body এবং Conclusion. মূলত এর আঙ্গিক সাধারণ Essay এর মত হলেও এটি লিখতে আপনাকে হতে হবে Artistic – যেন এটি পড়ে আপনার স্কলারশিপ বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাকেই সিলেক্ট করে। আপনি চাইলে Body Part-এ অনেক কিছু যুক্ত করতে পারেন।

Introduction
Introduction এর ব্যাপারে প্রথম কথা যা মনে রাখতে হবে তা হল “First Impression is the last impression”. এই সেগমেন্টে আপনার সম্পূর্ণ লেখার দিক নির্দেশনা ও সার সংক্ষেপ থাকতে হবে। আপনি কোন Subject ও Department এ পড়াশুনা করতে চান সে বিষয়ে উল্লেখ থাকতে হবে। আর আপনি যদি হন রিসার্চার তাহলে আপনার রিসার্চ নিয়ে কিছু কথা থাকতে হবে।

Description
এখানে আপনার সকল গুরুত্বপূর্ণ দিক ও অর্জন নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। পূর্বের বিশ্ববিদ্যালয়ে কি কি করেছেন সকল বিষয়ে আলোচনা করতে হবে। আপনার বিশ্ববিদ্যালয়ের QS World Ranking তুলে ধরুণ। আপনার CGPA উল্লেখ করুণ। আর বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন সময়ে আপনি কি কি Co-Curriculum Activity করেছেন সে বিষয়ে উল্লেখ করবেন। IELTS/ TOEFLS এবং GRE/ GMAT/ SAT যে পরীক্ষাগুলো দিয়েছেন, তাও উল্লেখ করুণ। আপনি যদি রিসার্চ করে থাকেন, সে বিষয়ে উল্লেখ করতে হবে।

আপনি যদি আপনার Subject Change বা Track Change করেন তাহলে সেই বিষয়ে একটি প্যারা লিখতে হবে। যেমন ধরুণ আপনি ব্যাচেলর করেছেন Engineering বিষয়ে, এখন আপনি MBA করতে চাচ্ছেন- তাহলে আপনি কেন ইঞ্জিনিয়ারিং থেকে MBA করছেন সে বিষয়ে উল্লেখ করতে হবে। দুই বিষয়ে আবশ্যই সংযোগ করতে হবে। আপনার পূর্বোক্ত পঠিত বিষয়ের সাথে এখন যে বিষয়ে পড়তে চাচ্ছেন তার কি কি মিল আছে সেটা ঠিক রাখতে হবে।

Conclusion
শেষ প্যারায় থাকে Conclusion। এই Conclusion অংশে থাকে আপনি যে এই বিশ্ববিদ্যালয়ে অথবা এই স্কলারশিপ পাওয়ার জন্য যে সকল যুক্তি আছে, সেইগুলো পুনরায় ব্যক্ত করা। আপনার যোগ্যতা ও দক্ষতা তুলে ধরার মাধ্যমে এটা প্রমাণ করা যে আপনি এই স্কলারশিপ বা নিদেন পক্ষে এডমিশন কনফর্ম করা।

SOP লেখা সময় সাপেক্ষ্য ব্যাপার। একটা ভালো SOP লেখার জন্য আপনাকে অনেকগুলো SOP পড়া উচিত। এতে আপনার লেখা ভালো হবে। তবে কখনোই অন্য SOP কপি করা উচিত হবে না।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group