ভর্তি তথ্যশিক্ষা নিউজ

এমবিবিএস ভর্তি পরীক্ষা ডিসেম্বরে

এমবিবিএস ভর্তি পরীক্ষা ডিসেম্বরে।দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ সালের ভর্তি পরীক্ষা আগামী ডিসেম্বর মাসে নিতে চায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এ বিষয়ে অনানুষ্ঠানিকভাবে আলোচনাও করেছে অধিদপ্তরের কর্মকর্তারা। করোনাভাইরাসের কারণে মেডিকেল শিক্ষায় যে ঘাটতি তৈরি হয়েছে সেটি থেকে বেরিয়ে আসতেই ডিসেম্বরে ভর্তি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা নির্ধারিত সময়ের মধ্যে শেষ হলে ডিসেম্বরে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে।

দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে নিবন্ধন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। এ পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়। গত ৫ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়।

করোনা পরবর্তী শিখন ঘাটতি পূরণ করতে ডিসেম্বরে ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে। তবে এটি এখনো চূড়ান্ত না। এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হওয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে গত ১ এপ্রিল ২০২১-২২ সালের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে হয় এ পরীক্ষা। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ডেন্টাল কলেজ ছিলো।

The MBBS admission test is in December. The officials of the department have also discussed this informally. Admission tests are planned to be held in December to overcome the shortage of coronavirus in medical education. If this year’s HSC and equivalent examinations are completed within the stipulated time, the medical admission test will be organized in December.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group