ভর্তি তথ্যশিক্ষা নিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা কমালো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা কমালো।শিক্ষার গুণগত মান উন্নয়ন ও দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে ২০২১-২২ সাল থেকে আসন কমিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২০২১-২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ক, খ, গ, ঘ ও চ ইউনিট মিলে সর্বমোট ৬০৩৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। বিগত বছরগুলোতে ৭ হাজার ১৪৮ আসনে ভর্তি হওয়ার সুযোগ পেত শিক্ষার্থীরা। এবার ১১১৩টি আসন কমেছে।

বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা ০৩ জুন শুক্রবার, কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ০৪ জুন শনিবার, বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন শুক্রবার, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন শনিবার এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন শুক্রবার অনুষ্ঠিত হবে। ক, খ, গ এবং ঘ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে অনুষ্ঠিত হবে।

আগামী ১০ মে পর্যন্ত অনলাইনের মাধ্যমে প্রার্থীরা ভর্তি পরীক্ষার আবেদন এবং ফি জমা দিতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক- সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবে। আগামী ১৬ মে থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

২০২১-২২ সালে ৬০৩৫ আসনের মধ্যে- ‘ক’ ইউনিটে ১৮৫১, ‘খ’ ইউনিটে ১৭৮৮, ‘গ’ ইউনিটে ৯৩০, ‘ঘ’ ইউনিটে ১৩৩৬ ও ‘চ’ ইউনিটে ১৩০ সর্বমোট ৬০৩৫টি আসনে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রদত্ত ভর্তি যোগ্যতা ও এইচএসসি ২০২১-এর ফলাফলের আলোকে এবার ক-ইউনিটে ২ লাখ ১১ হাজার ৬৮০ জন, খ-ইউনিটে ৩ লাখ ৪৮ হাজার ৭১৩ জন, গ-ইউনিটে ১ লাখ ৯৪ হাজার ৬২০ জন, ঘ-ইউনিটে ৫ লাখ ৭ হাজার ৫২৭ জন ও চ-ইউনিটে ১০ লাখ ৬ হাজার ১৪১ জন আবেদন করার সুযোগ পাবেন।

Dhaka University has reduced the number of seats. In order to improve the quality of education and create skilled human resources, the university authorities have reduced the number of seats from 2021-to 22 considering the capacity and capability of Dhaka University and national and international needs. In 2021-22, a total of 6035 students of A, B, C, D, and F units will get admission in the 1st year undergraduate (honors) class of Dhaka University. In the previous years, the students got the opportunity to get admission to 6,146 seats. This time 1113 seats have been reduced.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group