ভর্তি তথ্যশিক্ষা নিউজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে ডিপ্লোমা পাশ শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে ডিপ্লোমা পাশ শিক্ষার্থীরা।রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২০২২ সালের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে ডিপ্লোমা পাশ করা শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ২০১৯-২০২০ সালে প্রথমবারের মতো ভর্তি পরীক্ষার সুযোগ পেয়েছিলেন তারা। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে পরীক্ষায়। এতে শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

শিফট অনুযায়ী, প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, ১১টা থেকে ১২, দুপুর ১টা থেকে ২টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে দীর্ঘদিন পর এবছর দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। শুধু ২০২০ সালে এইচএসসি উত্তীর্ণরা এই সুযোগ পাবেন। করোনা মহামারি ও শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এবার এই সুযোগ পুনরায় চালু করা হয়েছে। আগামীবার থেকে সেটি আবারও বন্ধ থাকবে।

রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন চলবে ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত। এবার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। এ ছাড়া বাছাইকৃত শিক্ষার্থীদের আবেদন ১৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত চলবে। তাঁদের সার্ভিসচার্জসহ ১১০০ টাকা ফি দিতে হবে। আগামী ২৫ জুলাই ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। পরদিন ২৬ জুলাই ‘এ’ ইউনিটের (মানবিক) ও ২৭ জুলাই ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষার মাধ্যমে এ কার্যক্রম শেষ হবে। ৮০টি বহুনির্বাচনি প্রশ্নে বিপরীতে নম্বর থাকবে ১০০। পাঁচটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর। ভর্তি পরীক্ষায় ৪০ নম্বর পেলে পাস করতে পারবেন শিক্ষার্থীরা।

Diploma pass students will be able to take part in the admission test at Rajshahi University. This information has been informed in the admission notification of the university. They got the opportunity of admission test for the first time in 2019-2020. Students who have passed Diploma-in-Engineering from Technical Education Institutions under the Technical and Madrasa Education Board will be able to participate in the examination. The GPA obtained by the students will be determined on a scale of 5.00.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group