বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্য

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আজ

২০২১-২২ সালের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা নেবে দুই ধাপে। এর মধ্যে প্রাক্-নির্বাচনী পরীক্ষা (প্রাথমিক বাছাই) দুই শিফটে নেওয়া হবে আগামী ৪ জুন। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ১৮ জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। আজ রবিবার (২৯ মে) থেকে প্রাক্‌-নির্বাচনী পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে (http://ugadmission.buet.ac.bd/) গিয়ে শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৮ জুনে।বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২১-২০২২ সালে বিভিন্ন বিভাগে লেভেল-১, টার্ম-১-এ ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী প্রাক-নির্বাচনী পরীক্ষা আগামী ৪ জুন এবং চূড়ান্ত ভর্তি পরীক্ষা আগামী ১৮ জুন অনুষ্ঠিত হবে। অনলাইনে আবেদনপত্র পূরণ ও সাবমিট শুরু হবে আগামী ১৬ এপ্রিল শনিবার সকাল ১০টায়। আর আবেদনপত্র পূরণ ও সাবমিট শেষ হবে আগামী ২৫ এপ্রিল সোমবার বিকেল ৩টায়। মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ হবে আগামী ২৬ এপ্রিল মঙ্গলবার বিকাল ৩টায়।

মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশের সর্বশেষ তারিখ আগামী ১১ জুন শনিবার। আর মূল মূল ভর্তি পরীক্ষা হবে আগামী ১৮ জুন শনিবার।
আগামী ২৫ এপ্রিল সোমবার বিকেল ৩টার পর অনলাইনে আবেদনপত্র পূরণ আর শুরু করা যাবে না এবং ঐদিনই বিকাল সাড়ে ৫টায় অনলাইনে আবেদনের সার্ভার বন্ধ হয়ে যাবে। এরপর অনলাইনে আর কোনো আবেদনপত্র সাবমিট করা যাবে না।

ই টি এস আর চিহ্নিত আবেদনপত্র সরাসরি রেজিস্ট্রার অফিসের ভর্তি শাখায় জমা দেয়া অথবা রেজিস্টার্ড ডাকযোগে বা কুরিয়ারের মাধ্যমে রেজিস্ট্রার অফিসে প্রেরণ করতে হবে। ১৭ এপ্রিল রোববার থেকে ২৭ এপ্রিল বুধবার (শুক্রবার ও সরকারী ছুটির দিন ব্যতীত) সকাল ১০টা থেকে বিকাল ৩টা (সরাসরি জমা দেয়ার ক্ষেত্রে প্রযোজ্য) পর্যন্ত এ কার্যক্রম চলবে। প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশের সর্বশেষ তারিখ আগামী ১৪ মে শনিবার। প্রাক-নির্বাচনী পরীক্ষা হবে আগামী ৪ জুন শনিবার। এর মধ্যে শিফট-১ ‘ক’ ও ‘খ’ গ্রুপ সকাল ১০টা থেকে সকাল ১১টা এব ং শিফট-২ ‘ক’ ও ‘খ’ গ্রুট বিকেল ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরীক্ষা হবে।

(খ) নির্বাচিত প্রার্থীদের বিভাগ নির্বাচন তালিকা প্রকাশের পর ভর্তি কমিটিসমূহের সভাপতি কর্তৃক ঘোষিত নির্ধারিত তারিখে নির্বাচিত প্রার্থীদের মূল সনদপত্র যাচাই এবং স্বাস্থ্য পরীক্ষার জন্য উপস্থিত হতে হবে। লিখিত আবেদনের মাধ্যমে গৃহীত পূর্ব-অনুমতি ব্যতিরেকে নির্ধারিত তারিখে মূল সনদপত্র যাচাই এবং স্বাস্থ্য পরীক্ষায় হাজির না হলে ভর্তির যোগ্যতা বাতিল হয়ে যাবে।প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হবার ১৫ মিনিট ও মূল ভর্তি পরীক্ষা শুরু হবার ৩০ মিনিট পরে কোনো প্রার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে না। প্রাক-নির্বাচনী পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের মূল পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার সময় বিভাগীয় অপশন প্রদান করতে হবে। ভর্তি হওয়ার নিয়ম: (ক) ভর্তির জন্য নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা এবং প্রার্থীদের বিভাগ নির্বাচন তালিকা বুয়েটের ওয়েবসাইটে (www.buet.ac.bd) প্রকাশ করা হবে।

The admission test at the Bangladesh University of Engineering is on the 16th of June. Bangladesh University of Engineering (BUET) has published notification for admission of students in Level-1, Term-1 in different departments in 2021-2022. This notification has been given on the website of the university. According to the notification, the pre-selection test will be held on June 4 and the final admission test will be held on June 18. Filling and submitting the online application form will start on Saturday 17th April at 10 am. The application form will be filled out and submitted on Monday, April 25 at 3 pm. Payment of application fee through mobile or online banking will end on Tuesday 27th April at 3 pm.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group