ভর্তি তথ্যশিক্ষা নিউজ

যেভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মান বণ্টন

যেভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মান বণ্টন।এর আগে বহুনির্বাচনি প্রশ্নের পাশাপাশি লিখিত প্রশ্নের মাধ্যমে ভর্তি পরীক্ষার্থীদের মূল্যায়ন করেছিল বিশ্ববিদ্যালয়টি। গত বছর থেকে নম্বর বণ্টনে কিছুটা পরিবর্তন এনে শুধু বহুনির্বাচনি প্রশ্নোত্তরের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবারও সেই সিদ্ধান্ত বহাল রেখেছে।২০২১-২২ সালের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন অনুযায়ী ১০০ নম্বরের বহুনির্বাচনি প্রশ্নের আলোকে তিনটি ইউনিটে (এ, বি, সি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নম্বর বণ্টন: ‘সি’ ইউনিট
এই ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে। সেক্ষেত্রে শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নম্বর বণ্টন

‘ক’ শাখার বাধ্যতামূলক অংশ: পাশ নম্বর- ২৫
১. পদার্থ ২৫টি প্রশ্ন
২. রসায়ন ২৫টি প্রশ্ন
৩. আইসিটি ৫টি প্রশ্ন

‘খ’ শাখা ঐচ্ছিক অংশ হতে যে কোন ১টি উত্তর করতে হবে। পাশ নম্বর ১০
১. গণিত ২৫টি প্রশ্ন
২. জীব বিজ্ঞান ২৫টি প্রশ্ন
৩. গণিত + জীব বিজ্ঞান ২ টি প্রশ্ন থাকবে।

(বিঃদ্রঃ যারা গনিত + জীব বিজ্ঞান উভয় থেকে উত্তর করবে তারা বিজ্ঞানের সকল বিভাগের জন্য বিবেচিত হবে।)

অ-বিজ্ঞান শিক্ষার্থীদের নম্বর বণ্টন
১. বাংলা ২৫টি প্রশ্ন
২. ইংরেজি ২৫টি প্রশ্ন
৩. সাধারণ জ্ঞান/ভূগোল/মনোবিজ্ঞান- ৩০টি প্রশ্ন.

আগামী ১৫ জুন দুপুর ১২টা থেকে ২০২০-২১ সেশনের স্নতক প্রথম বর্ষের প্রাথমিক আবেদন শুরু হবে। অনলাইনে ৫৫ টাকা পরিশোধের মাধ্যমে মানবিক, ব্যবসা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে। যেখানে মানবিক বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা মোট জিপিএ-৭, ব্যবসা বিভাগের শিক্ষার্থীদের ৭.৫০ এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মোট জিপিএ-৮ থাকতে হবে।

নম্বর বণ্টন: ‘বি’ ইউনিট
‘এ’ ইউনিটে বাণিজ্য শাখা এবং অবাণিজ্য শাখার শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন। শুধু বাণিজ্য শাখা থেকে পরীক্ষার্থীদের নম্বর বণ্টন-

১. ইংরেজি- ২৫ নাম্বার
২. আইসিটি- ১৫ নাম্বার।
৩. হিসাববিজ্ঞান- ২৫ নাম্বার
৪. ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা- ২৫ নাম্বার
৫. বাংলা- ১০ নাম্বার
মোট ১০০ নম্বর।

বি ইউনিট-বাণিজ্য শাখার শিক্ষার্থীদের নম্বর বণ্টন
১. ইংরেজি- ৩০ নাম্বার
২. বাংলা- ২০ নাম্বার।
৩. সাধারণ জ্ঞান- ২৫ নাম্বার।
৪. আইসিটি- ২৫ নাম্বার।
মোট ১০০ নম্বর।

বিঃদ্রঃ ব্যবসা প্রশাসন ইনিস্টিউট (আইবিএ) বহুনির্বাচনি পরীক্ষায় ইংরেজিতে ২৫-এর মধ্যে নূন্যতম ১০ এবং অ-বানিজ্য শাখায় ইংরেজি ৩০-এর মধ্যে নূন্যতম ১২ পেতে হবে। প্রাথমিক আবেদন থেকে ‘এ’ ইউনিটে ৪৫ হাজার (১৫,০০০ + ১৫,০০০ + ১৫,০০০) শিক্ষার্থী বাছাইয়ের পর ব্যবসা থেকে ৬০% এবং অন্য বিভাগ থেকে ৪০% শিক্ষার্থীর নির্ধারণ করা হবে।

নম্বর বণ্টন: ‘এ’ ইউনিট
এ- ইউনিট (কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট)-এর প্রশ্নপত্রে ক, খ, গ ৩টি অংশ থাকবে। যেখানে-
ক. বাংলা- ৩০ নম্বর
খ. ইংরেজি- ৩০ নম্বর
গ. সাধারণ জ্ঞান- ৪০ নম্বর
মোট ১০০ নম্বর।

‘এ’ ইউনিট (মানবিক + বিভাগ পরিবর্তন)
১. বাংলা- ৩০ নাম্বার
২. ইংরেজি- ৩০ নাম্বার
৩. সাধারণ জ্ঞান- ৪০ নাম্বার।
মোট ১০০ নম্বর।

প্রাথমিক আবেদন থেকে ‘এ’ ইউনিটে ৪৫ হাজার (১৫,০০০ + ১৫,০০০ + ১৫,০০০) শিক্ষার্থী বাছাইয়ের পর মানবিক থেকে ৬০% এবং অন্য বিভাগ থেকে ৪০% শিক্ষার্থীর নির্ধারণ করা হবে।

The way the standard of admission test is distributed in Rajshahi University. Earlier, the university had evaluated the admission test takers through multiple choice questions as well as written questions. Rajshahi University has decided to evaluate the admitted students only through multiple choice questions by making some changes in the number distribution from last year. Rajshahi University (RU) has announced the distribution of admission test numbers for the first year of graduation in 2021-22. The examination will be held in three units (A, B, C) in the light of multiple choice questions of 100 marks as per the distribution of admission test numbers published by the university.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group