৭ কলেজভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ১৫ জুলাই ভর্তি আবেদন শুরু

২০২১-২২ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ভর্তি আবেদন আগামী ১৫ জুলাই থেকে শুরু হবে। চলবে ৩১ জুলাই পর্যন্ত। আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সাত কলেজের প্রতিনিধিদের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ১ জুলাই ভর্তি আবেদন শুরু।২০২১-২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১ জুলাই থেকে শুরু হবে। অনলাইনে যা চলবে আগামী ২০ জুলাই পর্যন্ত। সোমবার (২৫ এপ্রিল) বিকালে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপ উপাচার্য (শিক্ষা) ও অধিভুক্ত সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, ২০২০-২০২১ সালে সাত কলেজের আসন সংখ্যা অনেক বেশি হওয়ায় কলেজসমূহের সক্ষমতা বিবেচনায় নিয়ে চলতি শিক্ষাবর্ষে আসন সংখ্যা নির্ধারণ করা হবে। প্রতিটি বিভাগে সুনির্দিষ্ট আসন সংখ্যা উল্লেখ করা হবে।

অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২১-২০২২ সালে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন গ্রহণ ও ফি জমা আগামী ১ জুলাই থেকে শুরু হবে। চলবে ২০ জুলাই পর্যন্ত। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ২৬ অগাস্ট, বিজ্ঞান ইউনিট ১২ অগাস্ট এবং বাণিজ্য ইউনিটের ১৯ অগাস্ট অনুষ্ঠিত হবে। শুক্রবার সকাল ১১টা হতে দুপুর ১২টা পর্যন্ত এ সকল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১২ আগস্ট বিজ্ঞান অনুষদ, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ২৬ আগস্ট বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬শ টাকা। এবারে সরকারি সাতটি কলেজে সর্বমোট ২২ হাজার ৩৪০টি আসনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, সভায় সাত কলেজের ভর্তি পরীক্ষার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। আগামী দু’একদিনের মধ্যে পরীক্ষার বিজ্ঞপ্তি চূড়ান্ত হবে। এরপর সে বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রেরণ করা হবে। বিজ্ঞপ্তিতে যাবতীয় বিষয়গুলো নিয়ে বিস্তারিত তুলে ধরা হবে।

সাত কলেজ আবেদন যোগ্যতা

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ খ্রিষ্টাব্দের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২১ খ্রিষ্টাব্দে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইউনিট ভিত্তিক আবেদনের ক্ষেত্রেও আলাদাভাবে কিছু যোগ্যতা চাওয়া হয়েছে।

ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা হলো- বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০, কলা ও মানবিক এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.০০ এবং বাণিজ্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) জিপিএ ৬.৫০।

The application for admission to seven colleges affiliated with Dhaka University began on July 1. In 2021-22, the application for the undergraduate first-year admission test in seven government colleges affiliated with Dhaka University will start from July 1. It runs online until July 20th. This information was confirmed on Monday (April 25) afternoon by professor Supriya Bhattacharya, coordinator of seven colleges and principal of Eden Women’s College.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group