উপবৃত্তি নিউজশিক্ষা নিউজ

যশোর বোর্ডে এইচএসসিতে বৃত্তি পেলেন ১ হাজার ২২৬ শিক্ষার্থী

যশোর বোর্ডে এইচএসসিতে বৃত্তি পেলেন ১ হাজার ২২৬ শিক্ষার্থী।এইচএসসির ফলের ভিত্তিতে যশোর বোর্ডের ১ হাজার ২২৬ জন শিক্ষার্থী বৃত্তি পাচ্ছেন। বৃত্তি প্রাপ্তদের মধ্যে ১৩১ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হচ্ছে। সোমবার বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে যশোর বোর্ড। গত ৩১ মার্চের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা বা গেজেট প্রকাশের নির্দেশনা দিয়েছিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। চলতি মাসের শুরুতে বেশিরভাগ শিক্ষা বোর্ড এইচএসসি বৃত্তি প্রাপ্তদের তালিকা প্রকাশ করে। কিন্তু যশোর বোর্ডের বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা বা গেজেট প্রকাশ করা হচ্ছিলো না। অবশেষে এইচএসসিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের গেজেট প্রকাশ করলো যশোর বোর্ড।

যশোর বোর্ডের ১৩১ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৭ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭৭২ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৯৭ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯২০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। এ জন্য অনলাইন সুবিধা সম্পন্ন তফসীলভুক্ত যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির সাত দিনের মধ্যে ব্যাংক হিসেব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বলতে হবে।

২০২১ সালের এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৩৭৪ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬০৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ৪৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৮৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ২০৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৮১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৮৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৯০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ডের ৩০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৫৭ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

1 thousand 226 students got scholarship in HSC in Jessore board. Based on the result of HSC, 1 thousand 228 students of Jessore board are getting scholarship. Among the scholarship recipients, 131 students are being given merit scholarships and 1,095 students are being given general scholarships. Jessore Board has published the list of scholarship recipients on Monday. The Department of Secondary and Higher Education had directed to publish the list or gazette of the scholarship recipients by March 31. Earlier this month, most education boards released lists of HSC scholarship recipients. But the list or gazette of the students who got scholarship from Jessore board was not being published. Finally, the Jessore Board published the gazette of the students who got scholarship in HSC.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group