উপবৃত্তি নিউজশিক্ষা নিউজ

এইচএসসির শিক্ষার্থীদের বৃত্তির তালিকা শিগগিরই প্রকাশ

এইচএসসির শিক্ষার্থীদের বৃত্তির তালিকা শিগগিরই প্রকাশ।এইচএসসির ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ২০২১ সালের এইচএসসি উত্তীর্ণদের মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিগগিরই এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে।

জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। এ জন্য অনলাইন সুবিধা সম্পন্ন তফসীলভুক্ত যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির সাত দিনের মধ্যে ব্যাংক হিসেব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বলতে হবে। আগামী ৩১ মার্চের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকাসহ গেজেট প্রকাশ করতে নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডকে বলেছে শিক্ষা অধিদপ্তর।

এছাড়া বরিশাল বোর্ডের ৬৩ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৬৭ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ১৩১ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৭ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭৭২ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৯৭ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯২০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ৪৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৮৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ২০৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৮১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৮৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৯০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ডের ৩০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৫৭ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

২০২১ সালের এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৩৭৪ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬০৮ জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। এ জন্য অনলাইন সুবিধা সম্পন্ন তফসীলভুক্ত যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির সাত দিনের মধ্যে ব্যাংক হিসেব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বলতে হবে।

আগামী ৩১ মার্চের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকাসহ গেজেট প্রকাশ করতে নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডকে বলেছে শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ইতোমধ্যে এইচএসসিতে বৃত্তির কোটা বণ্টন করে আদেশ জারি করা হয়েছে। মঙ্গলবার আদেশটি প্রকাশ করেছে অধিদপ্তর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে আগামী ৩১ মার্চের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে বলা হয়েছে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডকে। আশা করা হচ্ছে বোর্ডগুলো শিগগিরই বৃত্তির গেজেট প্রকাশ করবে।

The list of scholarships for HSC students will be published soon. The government will give scholarships to 10,500 students based on the results of HSC. Of these, 1,125 students will be given merit scholarships and 9,365 students will be given general scholarships. The Department of Secondary and Higher Education has distributed board-based quotas to give merit and general scholarships to HSC passers in 2021. Education boards have been asked to publish scholarship gazettes for HSC students soon.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group