শিক্ষা খবরশিক্ষা নিউজ

আন্তর্জাতিক মে দিবসের ভাষণ পিডিএফ ডাউনলোড ২০২৩ International May Day Speech PDF Download

আন্তর্জাতিক মে দিবসের ভাষণ পিডিএফ ডাউনলোড ২০২৩ International May Day Speech PDF Download.পহেলা মে অর্থাৎ মে মাসের ১ তারিখকে বলা হয় মে দিবস দিবস। এটিকে শ্রমিক দিবস হিসেবেও বলা হয়ে থাকে। এদিবসটিকে কেন্দ্র করে প্রতিবছরই বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়। তাই এসব অনুষ্ঠানে মে দিবস ভাষণ pdf বলার প্রয়োজন পড়ে। শুধু অনুষ্ঠানেই না, শিক্ষার্থীদের পরীক্ষায়ও এটি নিয়ে প্রশ্ন করা হয়।

আজ আমরা এ বিষয়টির ওপর একটি পূর্ণাঙ্গ ভাষণ রচনা করবো। বিশেষ করে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা বাংলা ২য় পত্রে এই ভাষণটি পরীক্ষার খাতায় লিখতে পারবে। আলোচনা শেষে এই ভাষণটি পিডিএফ ফাইলে পাওয়া যাবে। তাহলে চলো, শুরু করি।

আন্তর্জাতিক মে দিবসের ভাষণ পিডিএফ ডাউনলোড ২০২৩

মে দিবসের বক্তব্য ভাষণ
সম্মানিত অতিথিবৃন্দ,
মে দিবসের আজকের দিনে আমাকে কিছু বলার সুযোগ দেওয়ার জন্য নিজেকে ভাগ্যবান মনে করছি।

পহেলা মে-কে সারাবিশ্বে মে দিবস হিসেবে পালন করা হয়। এই দিবসটি পালিত হওয়ার পেছনে এক রক্তাক্ত ইতিহাস জড়িত। বিশ্বের সর্বত্রই শ্রমিক শোষিত হচ্ছে ধনকুবেরদের কর্তৃক। তাই শ্রমিকরা তাদের প্রাপ্ত দাবি-দাওয়া আদায়ের জন্য ১৮৮৬ সালে আমেরিকায় এক শ্রমিক ধর্মঘটের আহ্বান করে।

প্রায় তিন হাজার শ্রমিক সংবলিত এক বিশাল র‍্যালির আয়োজন করা হয় ৮ ঘণ্টা কর্মকালের জন্য। ফলে মালিকশ্রেণির সাথে শ্রমিকশ্রেণির সংঘাত অনিবার্য হয়ে ওঠে। এতে ঘটনাস্থলেই নিহত হয় চারজন শ্রমিক। ফলে ৪ মে বিক্ষুব্ধ শ্রমিকরা আন্দোলনের ডাক দেন। মার্কিন যুক্তরাষ্ট্রের হে মার্কেট স্কয়ারে পুনরায় গণ-আন্দোলনের মাঝে আবার পুলিশ গুলি ছোড়ে। এতে আবার অনেক শ্রমিক নিহত হয়। এমনকি শেষ পর্যন্ত এটি বিশাল দাঙ্গায় রূপ নেয়।

আন্দোলনের সাথে জড়িত কয়েকজনকে দাঙ্গা মামলায় আসামি করা হয়। সাম্রাজ্যবাদী বিশ্বে সবকিছুই অভিনয় ও ভাব। তাই আদালত সরাসরি কোনো প্রমাণ না পেলেও ক’জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়। এমনকি ১৮৮৭ সালের ১১ নভেম্বর আসামিদের ফাঁসি কার্যকর করা হয়। এর ফলে বিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে।

এরই পরিক্রমায় ১৮৮৯ সালের জুলাই মাসে ফ্রান্সের প্যারিসে ইন্টারন্যাশন্যাল লেবার কংগ্রেসের আয়োজন করা হয় এবং এখানেই প্রতি বছর পহেলা মে-কে মে দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয় । এর ফলে শ্রমিকরা তাদের কার্যকাল কিছুটা কমাতে সমর্থ হয়।

আন্দোলন ব্যতীত কখনোই অধিকার আদায় হয় না। মে দিবস বিশ্বের সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের এক অসামান্য হাতিয়ার।

সেদিনের শ্রমিকদের আন্দোলন ছিল তাদের অধিকার পাওয়ার আন্দোলন। এই আন্দোলন আজও চলছে। বাংলাদেশসহ পৃথিবীর নানা প্রান্তে শ্রমিকরা লাঞ্ছিত হচ্ছে, তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্ছিত হচ্ছে। অনেক শ্রমিক তাদের সঠিক মজুরি পাচ্ছে না।

আসুন আজকের এই মে দিবসে আমরা সবাই প্রতিজ্ঞা করি, আমরা যেন শ্রমিকদের সঠিক সম্মান ও তাদের অধিকার আদায়ের জন্য হাতে হাত রেখে একসাথে কাজ করি। তবেই মে দিবস সার্থক ও সফলমণ্ডিত হবে। এই আশাবাদ ব্যাক্ত করে আমার বক্তব্য শেষ করছি।

International May Day Speech PDF Download 2023 International May Day Speech PDF Download.May 1 is called May Day. It is also known as Labor Day. Various events are organized every year around this day. Therefore, it is necessary to say the May Day speech pdf at these events. It is questioned not only at the event but also in the examination of the students.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group