শিক্ষা খবরশিক্ষা নিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮ মে ক্লাস শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮ মে ক্লাস শুরু।প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুয়েকটি ছাড়া সব বিভাগ রমজানের শুরুতে বন্ধ হয়ে যায়। কিন্তু করোনার কারণে সৃষ্ট শিক্ষা ঘাটতি পুষিয়ে নিতে ২৪ রোজা (২৬ এপ্রিল) পর্যন্ত ক্যাম্পাস খোলা ছিল। বিভিন্ন বিভাগে ছিল পরীক্ষা, অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশন। এবার ঢাবিতে ঈদের ছুটি শুরু হয় ২৭ এপ্রিল থেকে, যা শেষ হচ্ছে আগামী রবিবার (৭ মে)। ক্লাস শুরু হবে ৮ মে থেকে।

আর তাই ঈদের আমেজ কাটতে না কাটতেই স্বজনদের ছেড়ে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন শিক্ষার্থীরা।পরীক্ষা শেষ হয়েছে রমজানে, কিন্তু ল্যাব ও প্র্যাক্টিকাল থাকায় ফিরে এলাম, প্রস্ততি নিতে হবে। তবে ঈদের আমেজ এখনও রয়েছে গেছে। কিছুটা আগে ফিরে আসায় বন্ধুদের সঙ্গেও ঈদের আনন্দটা ভাগ করতে পারছি। সব মিলিয়ে ভালোই লাগছে। তবে হলের ক্যান্টিন ৮ মে খুলবে। তাই খাবারের জন্য বাইরে যেতে হচ্ছে।

দু-একদিন আগে ফেরা শিক্ষার্থীরা কিছুটা অসন্তুষ্ট হলেও ক্যাম্পাসে বন্ধু-বান্ধবদের মাঝে ফিরতে পেরে আনন্দও অনুভব করছেন। হলের ডাইনিং বন্ধ থাকায় সাময়িক অসুবিধার কথাও জানান তারা। অনেকদিন পর ঈদের ছুটিতে বাড়িতে গিয়েছিলাম। মা,বাবা,ভাই বোনদের সঙ্গে ভালোই সময় কাটছিল। কিন্তু ঈদের আমেজ কাটতে না কাটতেই আবারও ফিরতে হলো। কারণ, রবিবার অ্যাসাইনমেন্ট সাবমিট করতে হবে। ১৯ মে থেকে সেমিস্টার ফাইনাল। তবে ভালো লাগা এখানেই যে, প্রিয় ক্যাম্পাসে বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডায় ফিরলাম।’

কলা অনুষদ,ব্যবসায় শিক্ষা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে পরীক্ষা ছিল রমজানে। প্রায় সবগুলো বিভাগ পরীক্ষা শেষ করলেও দুয়েকটি বিভাগের ল্যাব ও ভাইবা বাকি আছে বলে জানা যায়। সামাজিক বিজ্ঞান অনুষদের পরীক্ষা এ মাসের শেষ দিকে অনুষ্ঠিত হবে। সেজন্য বেশিরভাগ বিভাগ রমজানেই সেমিস্টারের ক্লাস শেষ করেছে। অপরদিকে কলা অনুষদে ভাষা বিজ্ঞানসহ বেশকিছু বিভাগে নতুন সেমিস্টারের ক্লাসও শুরু হয়েছে রমজানেই।

Classes at Dhaka University begin on May 8. Every year, all but a couple of departments at Dhaka University (DU) close at the beginning of Ramadan. But the campus was open until 24 Ramadan (April 26) to make up for the education deficit caused by Corona. There were examinations, assignments, and presentations in different sections. This time Eid holiday in DU starts on 26th April, which will end next Sunday (7th May). Classes will start on May 6.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group