শিক্ষা নিউজ

এটিএম কার্ড হারিয়ে গেলে কি করবেন? ATM Card হারানোর পরে করনীয়

এটিএম কার্ড হারিয়ে গেলে কি করবেন? নগদ টাকা বহনে ঝুঁকি, হাতের কাছেই এটিএম বুথ থাকার কারণে টাকা লেনদেনে প্রতিনিয়তই বাড়ছে এটিএম কার্ডের ব্যবহার। কেনাকাটা, ভ্রমন সকল ক্ষেত্রেই এটিএম কার্ড হয়ে উঠেছে অতি প্রয়োজনীয় একটি জিনিস। রাস্তাঘাটে চুরি বা ছিনতাইয়ে এটি হারালেও আপনার টাকা হারানোর সম্ভাবনা নাই। তবে অবশ্যই জানতে হবে, এটি হারালে এবং হারানোর আগে প্রাথমিক করনীয়টা কী।

কি কি করনীয় ?

ATM Card হারানোর পরে করনীয়
ক্রেডিট বা ডেবিট কার্ড হারালে প্রথমেই যা করতে হবে, তা হলো যত দ্রুত সম্ভব কার্ডের ব্যবহার বন্ধ করতে হবে।

এটিএম কার্ড ( ডেবিট বা ক্রেডিট কার্ড) হারানোর আগে করনীয়
ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড ব্যবহার করার ক্ষেত্রে গ্রাহককে কার্ড ও পিন নাম্বারের ব্যাপারে সচেতন থাকতে হয়। যেমন-
1. আপনার ব্যবহার করা মোবাইলের কোনো জায়গায় কার্ডের নম্বর বা পিন নম্বর সংগ্রহ করে রাখা যাবে না।
2. কাছে রাখা হাতব্যাগ বা পকেটে কার্ডের পিন নম্বর সংরক্ষণ করা যাবে না।
3. অনেক সময় খামের ওপর, বিজনেস কার্ডে, এমনকি মার্কেট থেকে পাওয়া কেনাকাটার স্লিপে পিন নম্বর লিখে রাখেন অনেকে। এভাবে না লিখে রাখাই ভালো। কারণ, এগুলো খুব সহজেই অন্যের নজরে পড়ে।
4. প্রয়োজনে কিছু দিন পর-পর পিন নম্বর পরির্বতন করুন।
5. বাড়িতে একটি নোটবুকে ব্যাংক হিসাবের নম্বর, ব্যাংক কার্ডগুলোর মেয়াদের তারিখ, জরুরি তথ্যসেবা কেন্দ্রের ফোন নম্বর, কোন শাখা থেকে ব্যাংক অ্যাকাউন্ট খুলেছেন, এসব তথ্য লিখে রাখার অভ্যাস করা ভালো।

আপনার কি একাউন্ট এজেন্ট ব্যাংকিং / কোর ব্যাংকিং এজেন্ট ব্যাংকিং হলে আপনার নিকটস্থ্য এমবি অফিসে যোগাযোগ করুন। কোর ব্যাংকিং হলে যে কোন ব্রাঞ্চে যোগাযোগ করুন।

এটিএম কার্ড হারিয়ে গেলে কি করবেন?

প্রথমে করনীয়

এটিএম কার্ডটি হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংককে জানাতে হবে। জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য সব ব্যাংকেরই ২৪ ঘণ্টা খোলা থাকে এমন ফোন নম্বর আছে। কার্ড হারানোর পর সেই নম্বরে ফোন করে কার্ডের সব ধরনের লেনদেন বন্ধ করে দিতে হবে।

কার্ড যদি ডার্চ বাংলার হয় তবে যতদ্রুত সম্ভব 16216 নম্বরে ফোন করে প্রয়োজনীয় তথ্য দিয়ে কার্ডের সব ধরনের লেনদেন বন্ধ করে দিতে হবে। বিঃ দ্রঃ 16216 নম্বরটি 24 ঘণ্টাই খোলা থাকে কাস্টমার সার্ভিসের জন্য। কল দিতে পারেন ব্যাংকিং যে কোন প্রয়োজনে।

যদি ইন্টারনেট ব্যাংকিং থাকে, তাহলে ব্যালেন্স চেক করুন। কোনো গড়মিল মনে হলে তখনই ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

এটিএম কার্ড হারানোর বিষয়ে জিডি করতে হবে। যেখানে কার্ড হারিয়েছে সে এলাকা যে থানার আওতায় পড়ে সে থানায় গিয়ে জিডি করুন। এ ছাড়া অনলাইনেও ডিজি করা যায়।

নতুন এটিএম কার্ড পেতে করনীয়।

নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকে যেতে হবে। এ সময় জিডির কপি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করুন। কার্ডের ধরন অনুযায়ী আপনাকে কিছু চার্জ দিতে হবে।

নতুন এটিএম কার্ড ইস্যু করতে ব্যাংক ভেদে একদিন থেকে দুই সপ্তাহ পর্যন্ত সময় নিয়ে থাকে। কার্ড রেডি হয়ে গেলে ব্যাংক থেকে ফোনে অথবা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। এরপর ব্যাংকে গেলে নতুন কার্ড এবং পিন নম্বর দেয়া হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group