শিক্ষা খবরশিক্ষা নিউজ

রমজান মাসে যেসব খাবার এড়িয়ে চলবেন

রমজান মাসে যেসব খাবার এড়িয়ে চলবেন।সাধারণত যে সময়ে আমরা খাবার খেয়ে অভ্যস্ত রমজানে কিন্তু তা নয়। রমজানে শুধুমাত্র সেহরি ও ইফতারের সময়ের খাবারের ওপর নির্ভর করে সারা দিনের কর্মক্ষমতা। তাই রমজানে রোজা রাখার জন্য সঠিকভাবে খাবার গ্রহণ অত্যন্ত প্রয়োজন। বিশেষ করে ইফতার ও সেহরিতে কিছুটা ভারী খাবার খেতে হয়। কিন্তু সব ধরনের ভারী খাবার রোজাদারের জন্য স্বাস্থ্যকর নয়। এছাড়া সারাদিনের ক্লান্তি দূর করতে প্রচুর শক্তির প্রয়োজন। কিন্তু স্বাস্থ্যসম্মত খাবার না খেলে সারাদিন রোজা রাখতে গিয়ে রোজাদার মুসলমানরা ক্লান্ত হয়ে পড়ে। এই গরমের মধ্যে রমজানের রোজায় যেসব খাবার এড়িয়ে চললে স্বাস্থ্য ঠিক থাকবে।

দেশে এ বছর পবিত্র মাহে রমজান মাস শুরু হয়েছে গরমের মওসুমে। প্রচণ্ড গরমের কারণে অস্বস্তিতে আছেন দেশবাসী। এই গরমে স্বাস্থ্য ঠিক রেখে সারাদিন রোজা পালনের জন্য খাবার খাওয়ার ক্ষেত্রে কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করতে পারেন। কেননা রোজা প্রত্যেক মুসলমানের উপর ফরজ। এর মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ সহজ হয়। আত্মিক উন্নতি সাধনে রোজা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হাদিসে কুদসির বর্ণনায় এসেছে, আল্লাহ রাব্বুল আলামিন বলেছেন, ‘রোজা আমার জন্য এবং এর প্রতিদান আমি নিজ হাতে দেব।

রমজানের মাসে যেসব খাবার পরিহার করবেন:

লবণযুক্ত খাবার পরিহার করুন: অতিরিক্ত লবণ যুক্ত খাবার খাবেন না। কারন এ জাতীয় খাবার খেলে দেহে পানিশূন্যতা তৈরি হয়। বারবার পানি খেতে ইচ্ছে করবে।

ভাজাপোড়া ও তৈলাক্ত খাবার খাবেন না: তৈলাক্ত, ভাজাপোড়া, বাসি ও অতিরিক্ত মসলাযুক্ত খাবার পরিহার করবেন। কেননা এসব খাবার গ্রহণে শরীরের অস্থিরতা বাড়তে পারে এবং পেটে বদহজমও হতে পারে।

নেশাদ্রব্য বা আসক্তি তৈরী করে এমন খাবার বাদ দিন: যে কোন ধরনের মাদক দ্রব্য পরিহার করুন। কেননা এসব খাবার ইসলামে পুরোপুরি নিষিদ্ধ। এমন কী ধূমপান করাও বাদ দিন।

ক্যাফেইন সমৃদ্ধ পানীয় খাওয়া থেকে বিরত থাকুন: ক্যাফেইন সমৃদ্ধ পানীয় চা, কফি খাওয়া থেকে যতটা সম্ভব বিরত থাকবেন। কারণ এসব পানীয় আপনার তৃষ্ণা এবং শরীরের তাপমাত্রাকে আরও বাড়িয়ে দিবে।

অধিক খাবার খাবেন না: রোজা রাখা অবস্থায় যেন ক্ষুধা না লাগে, এজন্য অনেকেই সেহরিতে অনেক বেশি খাবার খেয়ে থাকেন যা কখনোই উচিত নয়। এটা করলে আপনার পাকস্থলীর উপর অতিরিক্ত চাপ পড়বে। ফলে পেটে খাদ্য হজমজনিত সমস্যা দেখা দিতে পারে।

মাত্রাতিরিক্ত পানি পান করবেন না: আপনি জেনে অবাক হতে পারেন, সেহরি তে অনেক বেশি পানি পান ডেকে আনতে পারে হজমজনিত সমস্যা। তবে এটা অনেকটাই নির্ভর করে আপনি কতটুকু গ্রহণ করে অভ্যস্ত তার উপর।

সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন

Foods that you should avoid during the month of Ramadan In Ramadan, the performance of the whole day depends only on the food during Sehri and Iftar. So it is very important to eat properly in order to fast in Ramadan. Especially in Iftar and Sehri, you have to eat some heavy food. But not all types of heavy foods are healthy for fasting. It also requires a lot of energy to get rid of fatigue throughout the day. But fasting Muslims get tired of fasting all day without eating healthy food. This summer, if you avoid the foods of Ramadan fasting, your health will be fine.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group