শিক্ষা খবরশিক্ষা নিউজ

রমজান মাসে নিজস্ব রুটিনে ক্লাস হবে স্কুল ও কলেজে

রমজান মাসে নিজস্ব রুটিনে ক্লাস হবে স্কুল ও কলেজে।পবিত্র রমজান মাসে নিজস্ব রুটিনে ক্লাস নিতে হবে সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ও উচ্চমাধ্যমিক কলেজগুলোকে। রমজানে ক্লাস নিতে স্কুল-কলেজগুলোকে কোনো নির্ধারিত রুটিন দেবে না মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যানজট এড়াতে রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অফিস সময়ের কিছু আগে ক্লাস শুরুর পরামর্শ দিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তারা। বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন বিষয়টি নিশ্চিত করেছেন।

আমাদের প্রতিষ্ঠানগুলো আসলে এক একটি এক এক রকম। কোনো কোনো প্রতিষ্ঠান ক্লাস থ্রি থেকে শুরু হয়। কোনো কোনো প্রতিষ্ঠান ক্লাস সিক্স থেকে শুরু হয়। আবার কোনো কোনো প্রতিষ্ঠান দশম শ্রেণি পর্যন্ত। আবার কোনো কোনো প্রতিষ্ঠান দ্বাদশ শ্রেণি পর্যন্ত। তাই একটি নির্দিষ্ট রুটিন দিলে প্রতিষ্ঠানগুলোর ক্লাস পরিচালনায় কিছুটা অসুবিধা হতে পারে। তাই আমরা এখনই কোনো নির্দিষ্ট রুটিন দিতে চাচ্ছি না। মন্ত্রণালয় আমাদের ২৬ এপ্রিল পর্যন্ত ক্লাস পরিচালনার নির্দেশ দিয়েছেন। সেটি আমরা মাঠ পর্যায়ে পাঠিয়ে দিয়েছি। মন্ত্রণালয় সে সিদ্ধান্তে পরিবর্তন এনে আদেশ জারি করলে সে বিষয়েও নির্দেশনা দেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে ২৬ এপ্রিল বা ২৪ রমজান পর্যন্ত শ্রেণির কার্যক্রম পরিচালনা করার নির্দেশ দেয়া হয়েছে। রমজানে স্কুল-কলেজে ক্লাস কিভাবে হবে জানতে চাইলে মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা স্কুল কলেজগুলোকে রমজানে ক্লাস নেয়ার জন্য কোনো নির্দিষ্ট রুটিন দিচ্ছি না। প্রতিষ্ঠানগুলো নিজস্ব রুটিনে ২৬ এপ্রিল পর্যন্ত ক্লাস নেবে। প্রতিষ্ঠান তার শিক্ষকদের সঙ্গে সমন্বয় করে রুটিন ঠিক করে নেবেন।

Schools and colleges will have their own routine classes in the month of Ramadan. Public-private secondary schools and higher secondary colleges will have to take classes in their own routine during the holy month of Ramadan. The Department of Secondary and Higher Education will not give any prescribed routine to the schools and colleges to take classes during Ramadan. Officials of the department have advised the educational institutions of the capital to start classes before office hours to avoid traffic jams. Professor Mohammad Belal Hossain, director of the secondary branch of the Department of Secondary and Higher Education, confirmed the matter on Wednesday.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group