জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস অনার্স কোর্সের ক্লাস শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো অন-ক্যাম্পাস অনার্স কোর্স চালু করা হয়েছে। সোমবার (১০ অক্টোবর) থেকে ক্লাস শুরু হয়েছে। প্রথমবার চার বিষয়ে অনার্সে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, প্রথমবার চারটি বিষয়ে ১৬০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার কথা ছিল। তবে ১৩০ জনকে নিয়ে ক্লাস শুরু হয়েছে। বাকি আসনগুলো মেধাতালিকা থেকে পূরণ করা হবে।

ইউজিসির নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, আমরা একাডেমিক মার্স্টারপ্ল্যান করেছি। সে অনুযায়ী এসব একাডেমিক প্রোগ্রাম চালু করেছি। তাছাড়া সারাদেশে ৮০০ কলেজে অনার্স বিষয় পড়াচ্ছি। সেগুলোতে ইতিমধ্যে এমফিল ও পিএইচডি ডিগ্রি দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সেখানে মাত্র চারটি বিষয়ে স্বল্প সংখ্যক শিক্ষার্থী নিয়ে স্নাতক প্রোগ্রাম চালু করা হলে তো সমস্যা দেখছি না।

একটি এফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করলেও এ বিশ্ববিদ্যালয়ে এর আগেই অন-ক্যাম্পাস এমফিল, পিএইচডি এবং বিভিন্ন প্রফেশনাল কোর্সে শিক্ষার্থী ভর্তি চলছে। এবারই প্রথম স্নাতক সম্মান বিষয়ে অন-ক্যাম্পাস শিক্ষার্থী ভর্তি করানো হয়েছে। এই চারটি বিষয়ে অনার্স কোর্স হচ্ছে এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group