জাতীয় বিশ্ববিদ্যালয়শিক্ষা খবর

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী প্রকাশ ২০২৩

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী প্রকাশ ২০২৩। জাতীয় বিশ্ববিদ্যালয় অধানে অনুষ্ঠিত পরীক্ষা কেন্দ্রের অধ্যক্ষ / ভারপ্রাপ্ত কর্মকর্তা সহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ পূর্বক জানানো যাচ্ছে যে, সম্প্রতি পরীক্ষা গ্রহণ ও উত্তরপত্র প্রেরণের ক্ষেত্রে যেসব ভুল পরিলক্ষিত হচ্ছে তা নিম্নরূপ: পরীক্ষা কমিটি পরীক্ষার দিন ট্রেজারী থেকে প্রশ্নপত্রের প্যাকেট গ্রহণের সময় সময়সূচী অনুযায়ী সঠিক প্রশ্নপত্রের প্যাকেট আনার বিষয়টি নিশ্চিত করবেন। পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্রের প্যাকেট উন্মুক্ত করার (প্যাকেট কাটার) পূর্বে সঠিক কোডের প্রশ্নপত্রের প্যাকেট আছে নিশ্চিত হবার জন্য প্রতিটি প্যাকেট যাচাই করে নিশ্চিত হয়ে প্যাকেট উন্মুক্ত করবেন। পরীক্ষার সময়সূচীর বাইরে অন্য কোন কোর্সের প্রশ্নের প্যাকেট খোলা হ’লে তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট অধ্যক্ষ এবং পরীক্ষা কমিটির সদস্যগণের উপর বর্তাবে এবং এ জন্য তাদের বিরুদ্ধে নিয়মানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষার উত্তরপত্র এবং হাজিরাপত্রে ইনভিজিলেটর যথাযথভাবে যাচাই না করে স্বাক্ষর করেন। প্রায়ই হাজিরাপত্রে উত্তরপত্রের ক্রমিক নম্বর, উত্তরপত্রে রোল নম্বর, রেজিঃ নম্বর, কোর্স কোড ভুল থাকে। যদিও প্রবেশ পত্র রেজি কার্ড যাচাই করে উত্তরপত্র এবং হাজিরাপত্রে ইনভিজিলেটরের স্বাক্ষর করার বিধান রয়েছে। উত্তরপত্রের বান্ডেল উপরের বোর্ডে উল্লিখিত বান্ডেল লেভেলে বিষয় ও কোর্স কোডের সাথে ভিতরের উত্তরপত্রের বিষয় ও বিষয় কোড ভিন্ন পাওয়া যায়। বহিষ্কৃত পরীক্ষার্থীর উত্তরপত্র ও Report এ ফরম যথাযথভাবে পূরণ ও প্রেরণ করা হয় না। Report & বহিষ্কারের কারণ সুস্পষ্ঠ ভাবে উল্লেখ করা হয় না।

পরীক্ষার হল থেকে পরীক্ষার্থী উত্তরপত্র জমা না দিয়ে লুকিয়ে নিয়ে চলে যায় এবং অতিরিক্ত উত্তরপত্র গ্রহণ করে তা বাড়ীতে নিয়ে প্রশ্নত্তর লিখে পরবর্তী পরীক্ষায় সংযোজন করে। ইনভিজিলেটরের অসাবধানতার ফলে এ ঘটনা ঘটে থাকে। উত্তরপত্রের সংখ্যা না মিলানো পর্যন্ত পরীক্ষার্থীদের নিজ নিজ আসনে বসিয়ে রেখে সকল উত্তরপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। এতদসত্ত্বেও এ ধরনের ঘটনা ঘটলে ঐ রুমের উত্তরপত্র ও OMR ফরম পৃথক ভাবে সংরক্ষন করে নিঃস্বাক্ষরকারীকে অবহিত করতে হবে। কোন অবস্থাতেই ঐ রুমের উত্তরপত্র ও OMR অন্য উত্তরপত্র ও OMR ফরমের সাথে মেলানো যাবে না।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী প্রকাশ ২০২৩

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী প্রকাশ ২০২৩
অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী প্রকাশ ২০২৩

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী প্রকাশ ২০২৩

পরীক্ষার হলে পরীক্ষার্থীর পরিবর্তে ভুয়া পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এ ধরনের অপরাধ রোধে মূল প্রবেশপত্র এবং রেজিস্ট্রেশন কার্ড ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারার বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়া মোবাইল ফোন নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ শান্তি যোগ্য অপরাধ এ বিষয়টি পরীক্ষার্থীদের জানাতে হবে। পরীক্ষা হলে নকল প্রতিরোধে প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করতে হবে। প্রয়োজনে জেলা প্রশাসনের সহযোগিতা গ্রহণ করতে হবে। পরীক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়ার আশংকা থাকলে উপযুক্ত প্রমাণ সহ (নকলের কপি, ছবি ইত্যাদি) শিক্ষার্থীর রোল, রেজিস্ট্রেশন ও শিক্ষাবর্ষ উল্লেখ করে গোপনীয় প্রতিবেদন নিম্নস্বাক্ষরকারী বরাবরে প্রেরণ করা যাবে। পরীক্ষা সংক্রান্ত অপরাধ এবং এর শান্তি সংক্রান্ত বিধান (যা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট কর্তৃক অনুমোদিত এই সাথে সংযুক্ত করা হলো। এ বিধান নোটিশ বোর্ড এ প্রদর্শন সহ সকল শিক্ষক এবং পরীক্ষার্থীদের অবহিত করতে হবে।

উত্তরপত্র বান্ডেল লেভেলের বিষয় ও কোর্স কোড দেখে পরীক্ষককে দেওয়া হয়। ফলে উত্তরপত্র গ্রহণ করে বাড়ীতে নিয়ে খোলার পর পরীক্ষক বুঝতে পারেন তিনি ভুল বিষয় / কোডের উত্তরপত্র পেয়েছেন। এর ফলে উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়া বিলম্বিত হয় এবং ফলাফল প্রকাশে সমস্যা সৃষ্টি হয়। উত্তরপত্রের বান্ডেল তৈরীর সময় সঠিক বান্ডেল লেভেল এবং সে অনুযায়ী উত্তরপত্র প্যাকেট করার বিষয়টি পরীক্ষা কমিটি নিশ্চিত করবে। উপরে উল্লিখিত ভুল সম্পর্কে সতর্ক থেকে পরীক্ষা গ্রহণ এবং উত্তরপত্র প্রেরণে সংশ্লিষ্টদের আরো সতর্ক থাকার নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করা হলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group